বগুড়ায় কলেজছাত্র গ্রেপ্তার, ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

বগুড়ার গাবতলী উপজেলা থেকে সিয়াম হোসাইন (২০) নামের এক কলেজছাত্রকে গ্রেপ্তার করেছে সাইবার পুলিশ। তাঁর বিরুদ্ধে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ‘বাংলাদেশ সেনাবাহিনী’ নামে ভুয়া আইডি খুলে চাকরির বিজ্ঞপ্তিসহ নানা তথ্য ছড়ানোর অভিযোগ রয়েছে। সিয়ামের বিরুদ্ধে বগুড়া সদর থানায় ২০১৮ সালের ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে।

সিয়াম জাইগুলী গোলাপাড়া গ্রামের মোস্তাফিজার রহমানের ছেলে। গত বছর গাবতলী সরকারি কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় অংশ নিয়ে অকৃতকার্য হন তিনি। পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) সাইবার মনিটরিং ইউনিটের সহযোগিতায় বগুড়ার সাইবার পুলিশ রোববার বিকেলে গাবতলীর জাইগুলী গোলাপাড়া গ্রাম থেকে সিয়ামকে গ্রেপ্তার করে।

সাইবার পুলিশ বগুড়া ইউনিটের পরিদর্শক এমরান মাহমুদ বলেন, সিআইডির সাইবার পুলিশ সেন্টার নিয়মিত সাইবার মনিটরিং করে। সেটা করতে গিয়ে তারা ‘বাংলাদেশ সেনাবাহিনী’ নামে একটি ফেসবুক পেজ দেখতে পায়। সেখান থেকে বিভিন্ন ধরনের তথ্য ছড়ানোর প্রমাণ পাওয়া যায়। প্রাথমিক অনুসন্ধানে ফেসবুক পেজটি বগুড়া থেকে পরিচালিত হচ্ছে, এমনটা বগুড়া জেলা পুলিশকে নিশ্চিত করা হয়।

পুলিশ বলছে, ফেসবুক পেজটি পরিচালনার স্থান শনাক্ত করতে সিআইডির সাইবার মনিটরিং সেন্টারের প্রযুক্তিগত সহায়তা নেওয়া হয়। এর ভিত্তিতে তারা নিশ্চিত হয়, গাবতলী উপজেলার জাইগুলী গোলাপাড়া গ্রামের তরুণ সিয়াম এই ফেসবুক আইডি পরিচালনা করছেন। এ অবস্থায় সাইবার পুলিশের বগুড়া ইউনিটের একটি দল গাবতলীতে গিয়ে জাইগুলী গোলাপাড়া গ্রামে অভিযান চালায়। এ সময় সিয়ামকে গ্রেপ্তার করতে সক্ষম হয় তারা।

সিয়ামের বিরুদ্ধে সাইবার পুলিশ বাদী হয়ে বগুড়া সদর থানায় ২০১৮ সালের ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করেছে। ওই মামলায় সোমবার আদালতের মাধ্যমে তাঁকে কারাগারে পাঠানো হয়েছে।

সাইবার পুলিশের পরিদর্শক এমরান মাহমুদ বলেন, সিয়ামকে প্রাথমিকভাবে তাঁরা জিজ্ঞাসাবাদ করেছেন। তিনি স্বীকার করেছেন, সেনাবাহিনীর সৈনিক পদে ভর্তির জন্য একবার তিনি বাছাই পরীক্ষায় দাঁড়িয়েছিলেন। সেই থেকে নিজে থেকে উৎসাহী হয়ে সেনাবাহিনীর নামে ফেসবুক আইডি খোলেন। নিজের পরিচয় গোপন রেখে সামরিক বাহিনীতে ভর্তির নানা তথ্য সেখানে প্রকাশ করতেন। তাঁর কাছ থেকে একটি মুঠোফোন ও পাঁচটি সিমকার্ড উদ্ধার করা হয়েছে।