রংপুরে করোনার রোগীদের জন্য আইসিইউ শয্যা স্থাপনের কাজ শুরু

রংপুর
রংপুর

করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের চিকিৎসার জন্য রংপুরে ৫০টি আইসিইউ শয্যা স্থাপনের কাজ শুরু হয়েছে। নবনির্মিত ১০০ শয্যার রংপুর শিশু হাসপাতালে এই শয্যা স্থাপন করা হচ্ছে। স্বাস্থ্য অধিদপ্তর এ জন্য বরাদ্দ দিয়েছে।

প্রথম পর্যায়ে ১০টি শয্যা স্থাপনের কাজ শুরু হয় গত রোববার থেকে। এক সপ্তাহের মধ্যে এসব শয্যা স্থাপনের কাজ সম্পন্ন হবে। বাকি শয্যাগুলো পর্যায়ক্রমে স্থাপন করা হবে। সেই সঙ্গে রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল, নবনির্মিত ১০০ শয্যার শিশু হাসপাতালসহ হারাগাছ ৩১ শয্যা হাসপাতালে করোনায় আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য আইসোলেশন শয্যা প্রস্তুত রয়েছে। তবে গুরুতর অসুস্থ ব্যক্তিদের জন্য আইসিইউ শয্যা ছিল না। বিষয়টি নিশ্চিত করেছেন রংপুর বিভাগীয় স্বাস্থ্য পরিচালক আমিন আহমেদ খান।

বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তর থেকে জানানো হয়, সম্প্রতি স্বাস্থ্য অধিদপ্তর থেকে রংপুরে ৫০টি আইসিইউ শয্যা স্থাপনের জন্য বরাদ্দ দেওয়া হয়। করোনায় আক্রান্ত গুরুতর রোগীদের জন্য আইসিইউ শয্যা স্থাপন করা হচ্ছে। বর্তমানে ১০টি আইসিইউ শয্যা স্থাপনের কাজ শুরু করেছেন প্রকৌশলীরা। পর্যায়ক্রমে বাকি শয্যাগুলো স্থাপন করা হবে।

রংপুর বিভাগে এখন পর্যন্ত করোনা আক্রান্ত ১৫ জন রোগী শনাক্ত হয়েছেন। তাঁরা সবাই বিভিন্ন প্রাতিষ্ঠানিক আইসোলেশনসহ বাড়িতে পর্যবেক্ষণে আছেন। রংপুরে শয্যা প্রস্তুত হওয়া আগে যদি কারও জন্য আইসিইউ শয্যার প্রয়োজন হয়, তাহলে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে তাঁদের ঢাকায় পাঠানো হবে।

জেলা সিভিল সার্জন হিরম্ব কুমার রায় বলেন, করোনায় আক্রান্ত রোগীদের চিকিৎসায় প্রাথমিকভাবে রংপুর জেলায় রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল, রংপুর শিশু হাসপাতাল, হারাগাছ হাসপাতালসহ বিভিন্ন উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সে দেড় শতাধিকের বেশি শয্যা প্রস্তুত রাখা হয়েছে।