করোনার সময় বিনা খরচে সেবা দেবে 'ভার্চ্যুয়াল হাসপাতাল'

ভার্চ্যুয়াল হাসপাতাল ‘আমার ল্যাব’এর সেবা নেওয়া যাবে ফেসবুক ও কথা অ্যাপসের মাধ্যমে। ছবি: প্রথম আলো
ভার্চ্যুয়াল হাসপাতাল ‘আমার ল্যাব’এর সেবা নেওয়া যাবে ফেসবুক ও কথা অ্যাপসের মাধ্যমে। ছবি: প্রথম আলো

করোনাভাইরাস সংক্রমণের এই সময়ে ব্যক্তিগত চেম্বার বন্ধ রেখেছেন দেশের অধিকাংশ চিকিৎসক। অনেক হাসপাতালে জ্বর, সর্দি-কাশির রোগীকে ভর্তি নেওয়া হচ্ছে না। এতে বিপাকে পড়তে হচ্ছে হঠাৎ অসুস্থ হয়ে পড়া বা আগে থেকে জটিল রোগে আক্রান্ত মানুষেরা। এ অবস্থায় বাসায় বসে সরাসরি চিকিৎসকের পরামর্শ নেওয়ার সেবা ‘ভার্চ্যুয়াল হসপিটাল’ এর উদ্বোধন করা হয়েছে। করোনাভাইরাস সংক্রমণের সময়ে এ হাসপাতালে মিলবে বিনা খরচে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ।

চিকিৎসকের পরামর্শ নিতে আগ্রহী ব্যক্তিকে ফেসবুকে ঢুকে ‘আমার ল্যাব’ (AmarLab) লিখে সার্চ করতে হবে। এরপর ‘সেন্ড মেসেজ’ অপশনে ক্লিক করলে ‘গেট স্টার্টেড’ বাটন আসবে। এতে ক্লিক করলে চ্যাট বক্সে চিকিৎসকের পরামর্শ ও ডায়াগনস্টিক সার্ভিসেস নামে দুটি অপশন আসবে। চিকিৎসকের পরামর্শ নিতে চাইলে ওই সময় যেসব চিকিৎসক সেবার দেওয়ার জন্য প্রস্তুত তাঁদের নামের তালিকা ও ছবি আসবে। এরপর পছন্দের চিকিৎসকের ‘গেট অ্যাপয়েন্টমেন্ট নাও’ লেখা অপশনে ক্লিক করলে ভিডিও মাধ্যমে চিকিৎসকের পরামর্শ নেওয়া যাবে।

এ ছাড়া চিকিৎসকের পরামর্শে কোনো পরীক্ষা করতে হলে আমার ল্যাবের টেকনোলজিস্ট প্রয়োজনীয় সুরক্ষা ব্যবস্থাসহ রোগীর বাড়িতে গিয়ে স্যাম্পল সংগ্রহ করে রোগীর পছন্দের ডায়াগনস্টিক সেন্টারে নিয়ে যাবেন। পরীক্ষার ফলাফলও রোগীর বাসায় পৌঁছে দেবেন। চিকিৎসকেরা প্রেসক্রিপশনও অনলাইনে দেবেন। আমার ল্যাবের চিকিৎসকদের তালিকায় মেডিসিন, হৃদ্‌রোগ, স্ত্রীরোগ ও প্রসূতি, দন্তরোগ, শিশুরোগ, পেডিয়েট্রিক সার্জনসহ বিভিন্ন বিষয়ের বিশেষজ্ঞ চিকিৎসকেরা রয়েছেন। প্রাথমিকভাবে মঙ্গলবার (১৪ এপ্রিল) থেকে ৪২ জন বিশেষজ্ঞ চিকিৎসক রোগী দেখছেন। পরে আরও অনেক চিকিৎসককে এ প্রক্রিয়ায় যুক্ত করা হবে।

ফেসবুকে সার্চ দিলে ‘আমার ল্যাব’ এর এই পেজটি আসবে।
ফেসবুকে সার্চ দিলে ‘আমার ল্যাব’ এর এই পেজটি আসবে।

এ উদ্যোগের সঙ্গে যুক্ত ডেটাসফটের ব্যবস্থাপনা পরিচালক মাহবুব জামান মঙ্গলবার বিকেল পাঁচটার দিকে বেশ কয়েকজন চিকিৎসক ও প্রযুক্তিবিদকে নিয়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সংবাদ সম্মেলন করেন। সংবাদ সম্মেলনে ‘ভার্চ্যুয়াল হসপিটাল’ নামে ওই সেবার উদ্বোধন করেন সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এ সময় প্রতিমন্ত্রী বলেন, ‘বিভিন্ন মাধ্যমের দেওয়া তথ্য অনুসারে-করোনা পরিস্থিতি দীর্ঘায়িত হওয়ার আশঙ্কা রয়েছে। এতে ১৭ কোটি মানুষের ঘরে বসে নাগরিক সেবা নিশ্চিত করতে হলে ডিজিটাল মাধ্যমের বিকল্প নেই। জননেত্রী শেখ হাসিনার ঘোষিত ডিজিটাল বাংলাদেশের স্লোগানে শিক্ষা, স্বাস্থ্য, নিরাপত্তাসহ প্রত্যেকটি জায়গায় ডিজিটাল সেবা দেওয়া। বর্তমান মহামারির এ পরিস্থিতিতে আমার ল্যাব উদ্বোধন ডিজিটাল বাংলাদেশের অন্যতম অর্জন।’

সংবাদ সম্মেলনের শুরুতে এ সেবা নেওয়ার প্রক্রিয়া নিয়ে আলোচনা করেন চিকিৎসক ইশতিয়াক জাহিদ ও সাজ্জাদ রাহাত হোসেন। ডেটাসফটের ব্যবস্থাপনা পরিচালক জানান, কথা অ্যাপ ব্যবহার করেও এ সেবা নেওয়া যাবে। শিগগিরই নিত্যপ্রয়োজনীয় পণ্য পৌঁছে দেওয়ার সেবাও চালুর করবেন তাঁরা।

এই প্রক্রিয়ায় চিকিৎসা সেবা নেওয়া যায় কি না তা পরীক্ষা করে দেখেন এ প্রতিবেদক। এ সময় চিকিৎসক সাজ্জাদ রাহাত হোসেনের পরামর্শের জন্য যুক্ত হলে প্রথম আলোকে তিনি বলেন, বাংলাদেশে স্বনামধন্য চিকিৎসকেরা ভার্চ্যুয়াল হসপিটাল’ এ ভিডিও বা টেলিফোন সংলাপের মাধ্যমে সেবা দেবেন। পর্যায়ক্রমে অনেক বেশি বিশেষজ্ঞ চিকিৎসক এ প্রক্রিয়ায় যুক্ত হওয়ার আগ্রহ প্রকাশ করেছেন।