রংপুর লকডাউন

করোনাভাইরাসের সংক্রমণের ঝুঁকি ও বিস্তার প্রতিরোধে অনির্দিষ্টকালের জন্য রংপুর জেলাকে ‘লকডাউন’ ঘোষণা করেছে জেলা প্রশাসন। আজ বুধবার রাত ১০টা থেকে এটি কার্যকর হবে।

আজ বিকেলে জেলা প্রশাসক আসিব আহসান স্বাক্ষরিত এক গণবিজ্ঞপ্তির মাধ্যমে রংপুর জেলাকে অবরুদ্ধ ঘোষণা করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রাণঘাতী করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণের ঝুঁকি মোকাবিলায় করোনাভাইরাস নিয়ন্ত্রণ ও প্রতিরোধসংক্রান্ত রংপুর জেলা কমিটি ও জেলা সিভিল সার্জনের সুপারিশক্রমে সবার সঙ্গে আলোচনা করে রংপুর জেলাকে লকডাউন ঘোষণা করা হলো। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ আদেশ অব্যাহত থাকবে। লকডাউন অবস্থায় জেলায় জনসাধারণের প্রবেশ ও বের হওয়া নিষিদ্ধ থাকবে। পাশাপাশি সব ধরনের গণপরিবহন ও জনসমাগম বন্ধ থাকবে। ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। তবে জরুরি সেবাদানকারী প্রতিষ্ঠান অর্থাৎ রোগীবাহী গাড়ি, ওষুধ, পণ্যবাহী, কৃষিপণ্য, সংবাদপত্রসহ সব ধরনের নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি ও মালবাহী গাড়ি এই নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে।

এ আদেশ অমান্য করলে তাঁর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

জেলা প্রশাসক আসিব আহসান প্রথম আলোকে বলেন, দেশের বিভিন্ন জেলায় করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার পর থেকে ওই সব জেলা থেকে অন্যত্র চলে যাওয়ার চেষ্টা করছে লোকজন। এর পরিপ্রেক্ষিতে রংপুর জেলাকে করোনার ঝুঁকিমুক্ত রাখতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।