গাজীপুরে সড়ক অবরোধ করে শ্রমিক বিক্ষোভ, যানজট

গাজীপুর বোর্ডবাজার এলাকায় বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ। ছবি: প্রথম আলো
গাজীপুর বোর্ডবাজার এলাকায় বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ। ছবি: প্রথম আলো

বকেয়া বেতনের দাবিতে গাজীপুর সিটি করপোরেশনের চান্দনা চৌরাস্তা ও বোর্ডবাজার এলাকায় আজ বৃহস্পতিবার দুটি পোশাক কারখানার শ্রমিকেরা বিক্ষোভ করেছেন। এ সময় তাঁরা ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে অবরোধ করলে দুই পাশে মালবাহী পরিবহনের যানজট সৃষ্টি হয়।

কারখানার শ্রমিক ও শিল্প পুলিশ জানায়, চান্দনা চৌরাস্তা এলাকার ইলিবাট কিং ওয়্যার লিমিটেড নামের একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকেরা গত মার্চ মাসের বেতনের দাবিতে বিক্ষোভ করেন। এরপরও কারখানা কর্তৃপক্ষের কোনো সাড়া না পেয়ে সকাল সাড়ে ১০টা থেকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে অবস্থান নিয়ে অবরোধ সৃষ্টি করেন তাঁরা।

একই দাবিতে গাজীপুরের বোর্ডবাজার এলাকার মাদার ফ্যাশন লিমিটেড নামের একটি পোশাক কারখানায় শ্রমিকেরা বিক্ষোভ শুরু করেন। আজ বেতন পরিশোধ করার কথা থাকলেও কর্তৃপক্ষ তা না করে আগামী রোববার পরিশোধের কথা জানালে শ্রমিকেরা ক্ষিপ্ত হয়ে ওঠেন। পরে শ্রমিকেরা ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করতে থাকেন। খবর পেয়ে শিল্প পুলিশ বেলা দেড়টার দিকে শ্রমিকদের বুঝিয়ে শান্ত করে।

দুটি স্থানে শ্রমিকদের সড়ক অবরোধের কারণে দুই পাশে মালবাহী পরিবহনের যানজট সৃষ্টি হয়। বেলা দেড়টার দিকে শ্রমিকেরা সরে গেলে যান চলাচল স্বাভাবিক হয়।

আন্দোলনরত শ্রমিকদের অভিযোগ, করোনা–আতঙ্ক নিয়েও তাঁরা কাজ করেছেন। কিন্তু এখন বেতন পাচ্ছেন না। তাহলে পরিবার–পরিজন নিয়ে তাঁরা কী খাবেন, কীভাবে চলবেন।

গাজীপুর শিল্প পুলিশের পরিদর্শক মো. সোলাইমান হোসেন জানান, দুটি স্থানেই শ্রমিকদের বুঝিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা হয়। বর্তমানে পরিবেশ শান্ত রয়েছে। মহাসড়কে মালবাহী যানবাহন চলাচল করছে।