করোনায় ১১ দেশে ২২৭ বাংলাদেশির মৃত্যু

করোনাভাইরাস। ছবি: রয়টার্স
করোনাভাইরাস। ছবি: রয়টার্স

বিশ্বের ১১টি দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ২২৭ জন বাংলাদেশি মারা গেছেন। 

সবশেষ তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে ১৪২ জন, যুক্তরাজ্যে ৫২, সৌদি আরবে ১০ জন, ইতালিতে ৬ জন, স্পেনে ৫ জন, কানাডায় ও কাতারে ৪ জন করে এবং সুইডেন, সংযুক্ত আরব আমিরাত, লিবিয়া ও গাম্বিয়ায় ১ জন করে মারা গেছেন।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে গত ২৪ ঘণ্টায় আরও পাঁচ বাংলাদেশি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। এ নিয়ে যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ১৪২ জন প্রাণ হারালেন। এ ছাড়া দেশটিতে কয়েক শ বাংলাদেশি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে জানা গেছে। আক্রান্ত বাংলাদেশিদের সংখ্যা কেউ নিশ্চিত করে বলতে পারছেন না।

এদিকে সিঙ্গাপুর ও কাতারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, দুই দেশেই করোনাভাইরাসে বাংলাদেশের নাগরিকদের আক্রান্ত হওয়ার সংখ্যা বাড়ছে।

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ সিঙ্গাপুরে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে। এতে আক্রান্ত হচ্ছেন স্থানীয় ও বিদেশি নাগরিক। সিঙ্গাপুরের স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটের গত বুধবারের তথ্য অনুযায়ী সবশেষ ৪৪৭ জন নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। নতুন করে আক্রান্তদের মধ্যে বাংলাদেশের নাগরিক ২৫৬ জন। সব মিলিয়ে এ পর্যন্ত সিঙ্গাপুরে ১ হাজার ৩১২ জন বাংলাদেশি করোনাভাইরাসে আক্রান্ত।

সিঙ্গাপুরের পর মধ্যপ্রাচ্যের দেশ কাতারেও বাংলাদেশের নাগরিকদের মধ্যে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে। কাতারে বাংলাদেশের রাষ্ট্রদূত আশুদ আহমেদ গতকাল প্রথম আলোকে বলেন, ‘৭ এপ্রিল পর্যন্ত ৫০০–এর মতো বাংলাদেশি করেনাভাইরাসে আক্রান্ত বলে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে জেনেছিলাম। গত এক সপ্তাহে নতুন কোনো পরিসংখ্যান জানায়নি। ধারণা করি সংখ্যাটা বেড়ে এখন আট থেকে নয় শ হতে পারে।’

তিনি জানান, কাতারে করোনাভাইরাসের সংক্রমণে এখন পর্যন্ত সাতজন মারা গেছেন। তাঁদের মধ্যে চারজন বাংলাদেশের নাগরিক।

সৌদি আরবে কূটনীতিক ও প্রবাসী বাংলাদেশিদের সূত্রে জানা গেছে, দেশটিতে এখন পর্যন্ত ১০ জনের বেশি বাংলাদেশি মারা গেছেন। আর আক্রান্তের সংখ্যা কয়েক শ হতে পারে। যদিও বাংলাদেশ মিশন থেকে ঢাকায় পাঠানো প্রতিবেদনে আক্রান্তের সংখ্যা ৮২ বলা হয়েছে।

এদিকে স্পেনে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত পাঁচজন বাংলাদেশির মৃত্যুর খবর পাওয়া গেছে। এ ছাড়া দেশটিতে ১২৫ জনের বেশি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।