রাজারহাটে জ্বর ও শ্বাসকষ্টে আট মাসের শিশুর মৃত্যু

কুড়িগ্রামের রাজারহাটে গতকাল বৃহস্পতিবার দিবাগত রাতে সর্দি, জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে আট মাসের এক শিশুর মৃত্যু হয়েছে। খবর পেয়ে প্রশাসনের পক্ষ থেকে করোনাভাইরাস পরীক্ষার জন্য ওই শিশুর নমুনা সংগ্রহ করা হয়েছে। পাশাপাশি ওই এলাকার দুটি বাড়ি লকডাউন করা হয়েছে।

স্বাস্থ্য বিভাগ জানায়, ওই শিশু রাজারহাট উপজেলার ঘড়িয়াডাঙ্গা ইউনিয়নের একটি গ্রামে নানার বাড়িতে থাকত। বয়স ৮ মাস। সে বুধবার থেকে জ্বর, সর্দি ও শ্বাসকষ্টে আক্রান্ত হয়। বৃহস্পতিবার দিবাগত রাত সাড়ে ১২টার দিকে তার নানার বাড়িতে মারা যায়। শিশুটির মা–বাবা তার দাদার বাড়িতে থাকেন। খবর পেয়ে রাজারহাট প্রশাসন স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসা দল ও রাজারহাট থানা–পুলিশ ঘটনাস্থলে গিয়ে রাতেই ওই শিশু ও তার নানির (৫৫) নমুনা সংগ্রহ করে। নানার বাড়ি ও পাশের একটি বাড়ি লকডাউন করে রাখা হয়।

রাজারহাট স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসা কর্মকর্তা মাশরুহুল হক জানান, ২০ দিন আগে ওই শিশুর মামা নারায়ণগঞ্জ থেকে বাড়িতে আসেন। তবে তিনি সম্পূর্ণ সুস্থ ছিলেন। শিশুটি বেশ কিছুদিন ধরে সর্দি-জ্বরে ভুগছে। ধারণা করা হচ্ছে, শিশুটি মারা যাওয়ার আগে খাবার শ্বাসনালিতে গিয়ে শ্বাসবন্ধ হতে পারে। তারপরও শুক্রবার নমুনা পরীক্ষার জন্য কুড়িগ্রাম সিভিল সার্জন কার্যালয়ে জমা দেওয়া হয়েছে।

রাজারহাট স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা শাহীনুর রহমান সরদার জানান, ওই শিশু করোনাভাইরাসে মারা যায়নি। তারপরও তার ও তার নানির নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। তার শরীরে করোনা উপসর্গ না থাকলেও শিশুর নানা ও প্রতিবেশীর বাড়ি লকডাউন করা হয়েছে।