নবজাতকের নাম 'করোনা'

ঝিনাইদহে এক নবজাতকের নাম রাখা হয়েছে করোনা। গত শুক্রবার সদর হাসপাতালে নবজাতকের জন্ম। ছবি: প্রথম আলো
ঝিনাইদহে এক নবজাতকের নাম রাখা হয়েছে করোনা। গত শুক্রবার সদর হাসপাতালে নবজাতকের জন্ম। ছবি: প্রথম আলো

বিশ্বব্যাপী করোনাভাইরাসের ছোবলে প্রাণ গেছে দেড় লাখেরও বেশি মানুষের। বিশ্বের বেশির ভাগ দেশের মানুষ অবরুদ্ধ অবস্থায় আছে। এমন সময়ে ঝিনাইদহ সদরের সাদিক-সালেহা দম্পতির ঘরে এসেছে ফুটফুটে এক নবজাতক। এই নবজাতকের নাম রাখা হয়েছে ‘করোনা’।

নবজাতকের মামা তারেক মাহমুদ বলেন, সাদিক-সালেহা দম্পতির বাড়ি ঝিনাইদহ শহরের কাঞ্চননগর এলাকার স্টেডিয়ামপাড়ায়। তার ভগ্নিপতি সাদিক থাকেন কুয়েতে। সাদিয়া নামে ১৫ বছর বয়সী মেয়ে আছে তাদের। আর দুটি সন্তান জন্মের পর মারা গেছে। বহু বছর পর গত শুক্রবার দুপুরে ঝিনাইদহ সদর হাসপাতালে আরেক সন্তানের জন্ম দিলেন তাঁর বোন। ওই দিনই পরিবারের সবাই মিলে আলোচনা করে নবজাতকের নাম রাখে ‘করোনা’।

নবজাতকের নাম এমন ভয়াবহ ভাইরাসের নামে রাখায় কেউ কেউ নিন্দা করেছেন। এ বিষয়ে নবজাতকের বাবা মুঠোফোনে কুয়েত থেকে বলেন, ‘করোনাভাইরাসটি যে বিপজ্জনক, তা নিয়ে কোনো সন্দেহ নেই। বিশ্বে অনেক মানুষ মেরে ফেলেছে এই ভাইরাস। আবার আমাদের মধ্যে অনেক ভালো অভ্যাসও তৈরি করেছে এই করোনা। আতঙ্কের মধ্যেও করোনাকাল আমাদের ভালো অনেক কিছু দেখাচ্ছে। ভাইরাসটির বিরুদ্ধে ঐক্যবদ্ধ লড়াইয়ের প্রতীক হয়ে থাকবে আমাদের মেয়ে।’