সাভারে ক্ষুধার্ত সন্তানদের জন্য মাথার চুল বিক্রি

বড়দিন চলে এসেছে। স্বামী জিমকে উপহার দেওয়ার মতো অর্থ হাতে নেই। নিজের সম্বল বলতে ডেলার আছে শুধু মাথার লম্বা চুলগুলো। প্রিয়তম মানুষটির জন্য উপহার কিনতে শেষ পর্যন্ত সেই চুলগুলো বিক্রি করেছিলেন তিনি।

পাঠ্যবইয়ের ইংরেজি গল্প 'গিফট অব দ্য মেজাই'- এর চরিত্র ডেলার চেয়ে কম নয় ঢাকার সাভারের এক নারীর কাহিনিটা। অবশ্য, স্বামীর জন্য উপহার কিনতে নয়, তিনি নিজের শখের চুলগুলো বিকিয়ে দিয়েছেন পেটের দুই সন্তানের মুখে খাবার তুলে দেওয়ার জন্য।

এলাকাবাসী ও উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, ওই নারী সাভারের ব্যাংককলোনি এলাকায় ভাড়ায় থাকেন। তাঁর স্বামী মাটি কাটার কাজ করেন। তাঁদের এক বছরের এক মেয়ে ও দুই বছরের ছেলে সন্তান রয়েছে। করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেওয়ার পর তাঁর স্বামী কর্মহীন হয়ে পড়েন। ঘরে জমানো টাকায় বেশ কয়েকদিন চলেছে তাঁদের। তবে গত তিন দিন ধরে ঘরে কোনো টাকা বা খাবার ছিল না। এ অবস্থায় এ-দিক ও-দিক ঘুরে কোনো ত্রাণ পাননি।

এদিকে খেতে না পেয়ে দুই সন্তানের কান্না থামছিল না। অবশেষে সোমবার মাথার চুল কেটে বিক্রির সিদ্ধান্ত নেন ওই নারী। তিনি এলাকার এক নারীর কাছে ১৮০ টাকায় সেই চুল বিক্রি করেন। সেই টাকা দিয়ে সন্তানদের জন্য খাবার কেনেন।

খবর পেয়ে সাভার উপজেলা পরিষদের চেযারম্যান মঞ্জুরুল আলম ও সাভার উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আব্দুল্লাহ আল মাহফুজ মঙ্গলবার রাতে ওই নারীর বাসায় ছুটে যান। তাঁরা পরিবারটিকে ত্রাণ ও আর্থিক সহায়তা দিয়ে এসেছেন।

সহকারী কমিশনার (ভূমি) আব্দুল্লাহ আল মাহফুজ বলেন, খবর পেয়ে তাৎক্ষণিকভাবে সরকারের তরফ থেকে পরিবারটিকে ত্রাণ সহায়তা দেওয়া হয়েছে। এ ছাড়া তাঁরা ব্যক্তিগতভাবেও পরিবারটিকে আর্থিক সহায়তা করেছেন। অসহায় মানুষজনকে প্রশাসনের পক্ষ থেকে সহায়তা অব্যাহত থাকবে।