চাষী ও খামারিদের মাছ-দুধ-ডিম-পোল্ট্রি বাজারজাত করার নির্দেশ

দেশের প্রান্তিক পর্যায়ের চাষী, খামারি এবং উদ্যোক্তাদের উৎপাদিত মাছ, দুধ, ডিম ও পোল্ট্রি বাজারজাত করার উদ্যোগ নিতে দেশের সব জেলা ও উপজেলা পর্যায়ের মৎস্য ও প্রাণিসম্পদ কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। দেশের প্রান্তিক পর্যায়ের চাষী, খামারি এবং উদ্যোক্তাদের উৎপাদিত মাছ, দুধ, ডিম ও পোল্ট্রি বাজারজাত করার উদ্যোগ নিতে দেশের সব জেলা ও উপজেলা পর্যায়ের মৎস্য ও প্রাণিসম্পদ কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

আজ বুধবার দেওয়া এই নির্দেশনায় মৎস্য ও প্রাণিসম্পদ বিষয়ক সংশ্লিষ্ট সমিতি, উদ্যোক্তা ও খামারিদের সহযোগিতায় স্থানীয় প্রশাসনের সঙ্গে সমন্বয় করে এই উদ্যোগ নিতে বলা হয়েছে। করোনা পরিস্থিতিতে বাজারজাতকরণ সংকটের কারণে এই নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানিয়েছে মন্ত্রণালয়।

নির্দেশনা পত্রটি সব জেলা প্রশাসকদের কাছেও দেওয়া হয়েছে।

মন্ত্রণালয় বলছে, করোনা সংকটে সরবরাহ ব্যবস্থা বাধাগ্রস্ত হওয়ায় ভোক্তারা বঞ্চিত হচ্ছেন। উৎপাদকেরাও আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছেন। এ বিষয়টি মাথায় রেখে ইতিমধ্যে কুমিল্লা, চট্টগ্রাম ও ফরিদপুরে পিকআপ, কুল ভ্যান ও অটোরিক্সাযোগে প্রান্তিক পর্যায় থেকে দুধ ও ডিম সংগ্রহ করা হচ্ছে। একই সঙ্গে বিভিন্ন স্থানে ভ্রাম্যমাণ বিক্রয় কেন্দ্র চালু করে দুধ ও ডিম নির্ধারিত মূল্যে বিক্রি করা হচ্ছে।