সরকারি চিকিৎসকের করোনা শনাক্ত, ফটিকছড়ি লকডাউন

ছবিটি প্রতীকী। ছবি: রয়টার্স
ছবিটি প্রতীকী। ছবি: রয়টার্স

চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের এক চিকিৎসক (২৯) করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর পুরো উপজেলা লকডাউন করা হয়েছে। তাঁকে তাঁর বাসায় কোয়ারেন্টিনে রাখা হয়েছে।

গতকাল বুধবার রাতে চট্টগ্রামের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেজ (বিআইটিআইডি) হাসপাতালে নমুনা পরীক্ষার ফলাফলে জানা যায়, ওই চিকিৎসক করোনাভাইরাসে আক্রান্ত। রাতেই তাঁর বাসা লকডাউন করা হয়।

এই পরিস্থিতিতে আজ বৃহস্পতিবার চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলা লকডাউন ঘোষণা করা হয়েছে। সকালে উপজেলা করোনা প্রতিরোধ কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. সায়েদুল আরেফিন এক গণবিজ্ঞপ্তিতে এ ঘোষণা দেন। আজ বিকেল তিনটা থেকে তা কার্যকর হবে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. ইলিয়াছ চৌধুরী প্রথম আলোকে বলেন, স্বাস্থ্যকেন্দ্রের একজন চিকিৎসক করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তিনি উপজেলার নানুপুর সাবসেন্টারের চিকিৎসক হলেও সংযুক্ত আছেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। তাঁর তথ্য-উপাত্ত সংগ্রহ করা হচ্ছে। তিনি কীভাবে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন তা বের করার চেষ্টা চলছে।
ফটিকছড়ির ইউএনও মো. সায়েদুল আরেফিন প্রথম আলোকে বলেন, ওই চিকিৎসকের বাড়ি চট্টগ্রামের সাতকানিয়ায়। তবে তিনি চাকরির সুবাধে ফটিকছড়িতে আছেন। তিনি করোনাভাইরাসে আক্রান্ত জানার পরপরই তাঁর বাসা লকডাউন করা হয়েছে। করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে উপজেলাকে লকডাউন ঘোষণা করা হয়েছে। তিনি জনসাধারণকে লকডাউন মেনে চলার আহ্বান জানান।