কৃষিশ্রমিক সাজিয়ে বাসে যাত্রী বহন, লাখ টাকা জরিমানা

কৃষিশ্রমিক সাজিয়ে চট্টগ্রাম থেকে নেত্রকোনার কেন্দুয়ায় বাসে করে নিয়ে আসা হয়েছে তৈরি পোশাক কারখানার কর্মীসহ বিভিন্ন পেশার লোকজনকে। এ ঘটনায় দুই বাসের চালক ও মালিককে এক লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। একই সঙ্গে বাস দুটিকে জব্দ করা হয়েছে।

বুধবার সন্ধ্যায় কেন্দুয়া-আঠারোবাড়ি সড়কের সাহিতপুর তল্লাশিচৌকিতে এ ঘটনা ঘটে। সেখানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন কেন্দুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আল ইমরান রুহুল ইসলাম।

স্থানীয় বাসিন্দা ও উপজেলা প্র্রশাসন সূত্রে জানা গেছে, বুধবার চট্টগ্রামের পতেঙ্গা থেকে দুটি বাসে করে পোশাককর্মীসহ বিভিন্ন পেশার লোকজন কেন্দুয়ায় নিয়ে আসা হচ্ছিল। সন্ধ্যায় এমন খবর পেয়ে ইউএনও আল ইমরান কেন্দুয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ রাশেদুজ্জামানকে সঙ্গে নিয়ে অভিযান চালান। এ সময় কেন্দুয়ার সাহিতপুর তল্লাশিচৌকিতে বাস দুটি থামানো হয়। দেখা যায়, নারী-পুরুষ মিলিয়ে একটি বাসে ৪৩ জন ও অন্যটিতে ৪৪ জন আছেন। বাচালক জাফর ইকবাল ও সাইফুল ইসলাম প্রথমে দাবি করেন, এই ৮৭ জনই কৃষশ্রমিক। তাঁরা ধান কাটতে কেন্দুয়ায় এসেছেন। কিন্তু যাচাই করে দেখা যায়, সব যাত্রীর বাড়ি কেন্দুয়ার বিভিন্ন গ্রামে। তাঁরা চট্টগামে বিভিন্ন পেশায় নিয়োজিত। পরে ইউএনও ভ্রাম্যমাণ আদালত বাসান। তখন বাসের চালক ও মালিকেরা দোষ স্বীকার করেন। তাঁদের মোট এক লাখ টাকা জরিমানা করা হয়। একই সঙ্গে বাস দুটিকে জব্দ করার আদেশ দেন ইউএনও।

কেন্দুয়া থানার ওসি মোহাম্মদ রাশেদুজ্জামান বলেন, বাস দুটিতে আসা লোকজনদের বুঝিয়ে বলে দেওয়া হয়েছে, তাঁরা যেন বাড়িতে গিয়ে নিজ দায়িত্বে ১৪ দিন কোয়ারেন্টিনে থাকেন।