শরীয়তপুরে ভিজিএফের চাল নিয়ে অনিয়মে ইউপি সদস্য আটক

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

শরীয়তপুরের গোসাইরহাট উপজেলার কুচাইপট্টি ইউনিয়নে ভিজিএফের চাল বিতরণে অনিয়মের অভিযোগ উঠেছে। চাল কম দেওয়ার অভিযোগে আজ রোববার ইউনিয়ন পরিষদের (ইউপি) এক সদস্যকে আটক করেছে পুলিশ। ঘটনাস্থল থেকে সটকে পড়েছেন ইউপি চেয়ারম্যান। জব্দ করা হয়েছে ৫৩ বস্তা চাল।

আটক ইউপি সদস্যের নাম মোফাচ্ছের ব্যাপারি। তিনি কুচাইপট্টি ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের সদস্য।সটকে পড়া চেয়ারম্যান হলেন নাসির উদ্দিন।

গোসাইরহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আলমগীর হোসেন এ খবরের সত্যতা নিশ্চিত করেছেন।

গোসাইরহাটের ইউএনও কার্যালয় সূত্র জানায়, বছরে চারবার মৎস্যজীবীদের ভিজিএফের চাল বিতরণ করা হয়। তালিকা অনুযায়ী কুচাইপট্টি ইউনিয়নে ৬৯২ জন প্রকৃত জেলে আছেন। আজ ইউপি ভবন থেকে ওইসব জেলের মধ্যে ভিজিএফের চাল বিতরণ করা হয়। প্রত্যেক জেলেকে ৪০ কেজি করে চাল দেওয়ার নিয়ম আছে। কিন্তু প্রকৃত জেলেদের বাদ দিয়ে অন্যদের মধ্যে চাল বিতরণ হচ্ছে এবং মাপে কম দেওয়া হচ্ছে—এমন অভিযোগ পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেন ইউএনও। ঘটনার সত্যতা পেয়ে ওই ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের সদস্য মোফাচ্ছের ব্যাপারিকে আটক করা হয়।

এ বিষয়ে জানতে চেয়ারম্যান নাসির উদ্দিনের মুঠোফোনে কল করলে সেটি বন্ধ পাওয়া যায়।

গোসাইরহাটের ইউএনও আলমগীর হোসেন বলেন, ৪০কেজির পরিবর্তে ৩৪-৩৫ কেজি করে চাল দেওয়া হচ্ছিল। প্রকৃত জেলেদের বাদ দিয়ে অন্যদের চাল দেওয়া হচ্ছিল। জেলেদের কম দেওয়ার কারণে ৫৩ বস্তা চাল উদ্বৃত্ত থাকে। সেগুলো জব্দ করে ইউপি সদস্যকে আটক করা হয়েছে। এ ঘটনা তদন্ত করে সংশ্লিষ্টদের বিরুদ্ধে নিয়মিত মামলার প্রক্রিয়া চলছে।