গণস্বাস্থ্যের কিটের কার্যকারিতা পরীক্ষায় কমিটি বিএসএমএমইউর

গণস্বাস্থ্য ও বিএসএমএমইউ
গণস্বাস্থ্য ও বিএসএমএমইউ

গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত করোনাভাইরাস শনাক্তকরণ কিটের কার্যকারিতা পরীক্ষার জন্য একটি কমিটি করেছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)। এই কমিটি আজ রোববার গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক করবে।

গত বৃহস্পতিবার গণস্বাস্থ্য কেন্দ্রকে বিএসএমএমইউতে কিটের কার্যকারিতা পরীক্ষার অনুমতি দেয় ওষুধ প্রশাসন অধিদপ্তর। এর পরিপ্রেক্ষিতে গতকাল শনিবার গণস্বাস্থ্য কেন্দ্রের চার সদস্যের একটি প্রতিনিধিদল বিএসএমএমইউর উপাচার্য কনক কান্তি বড়ুয়ার সঙ্গে সাক্ষাৎ করে।

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা জাফরুল্লাহ চৌধুরী গতকাল প্রথম আলোকে বলেন, ‘আমাদের প্রতিনিধিদল বিএসএমএমইউর উপাচার্যের সঙ্গে দেখা করেছে। গণস্বাস্থ্য কেন্দ্রের কিটের কার্যকারিতা পরীক্ষার জন্য একটি কমিটি করেছে বিএসএমএমইউ। কার্যকারিতা পরীক্ষার বিভিন্ন বিষয় নিয়ে আলোচনার জন্য আগামীকাল (আজ রোববার) গণস্বাস্থ্যের প্রতিনিধিদলকে ডেকেছে কমিটি।’ কার্যকারিতা পরীক্ষার জন্য বিএসএমএমইউকে কত কিট দিতে হবে, সেটি কমিটির সঙ্গে আলোচনার পর জানা যাবে বলে তিনি জানান।

যুক্তরাষ্ট্রের রোগনিয়ন্ত্রণ–বিষয়ক সংস্থা সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) গণস্বাস্থ্যের কিটের কার্যকারিতা পরীক্ষা করতে চেয়েছে। জাফরুল্লাহ চৌধুরী বলেন, আগামী বুধবার সিডিসিকে ৮০০ কিট দেবে গণস্বাস্থ্য।