গরিবের চাল আত্মসাতের অভিযোগে ইউপি সদস্য গ্রেপ্তার

খাদ্যবান্ধব কর্মসূচির চাল আত্মসাতের অভিযোগে টাঙ্গাইলের সখীপুরের যাদবপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) এক সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশ। গতকাল সোমবার বিকেলে ওই ইউপি সদস্যকে গ্রেপ্তার করা হয়। এ ঘটনায় খাদ্যবান্ধব কর্মসূচির ওই ইউনিয়নের ডিলারকে ৫০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

গ্রেপ্তার হওয়া ব্যক্তির নাম মিনহাজ উদ্দিন। তিনি উপজেলার যাদবপুর ইউপির ২ নম্বর ওয়ার্ডের সদস্য। খাদ্যবান্ধ্যব কর্মসূচির চাল আত্মসাতের অভিযোগে উপজেলা খাদ্য পরিদর্শক শামীম আল ফারুক গতকাল রাতে ওই ইউপি সদস্যের বিরুদ্ধে সখীপুর থানায় মামলা করেন।

উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, যাদবপুর ইউপির ২ নম্বর ওয়ার্ডের সদস্য মিনহাজ উদ্দিন ২০১৬ সালে শোলাপ্রতিমা গ্রামের কালা মিয়ার কাছ থেকে ছবি ও জাতীয় পরিচয়পত্র নিয়ে খাদ্যবান্ধব কর্মসূচির একটি কার্ড করেন। ইউপি সদস্য মিনহাজ উদ্দিনের ওই কার্ড কালা মিয়াকে দেওয়ার কথা ছিল। কিন্তু তিনি কার্ডটি কালা মিয়াকে না দিয়ে চার বছর ধরে ওই কার্ড দিয়ে চাল তুলে তা আত্মসাৎ করেন। গত রোববার মিনহাজ উদ্দিন হঠাৎ ওই কার্ড কালা মিয়াকে দেন। চার বছর পর কার্ডটি পেয়ে কালা মিয়া দেখেন তাঁর নামে বরাদ্দ দেওয়া ৬০০ কেজি চাল ওই ইউপি সদস্য তুলে নিয়েছেন। গত রোববার দুপুরে কালা মিয়া ওই কার্ড নিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কার্যালয়ে এসে তাঁকে বিষয়টি জানান।

উপজেলা প্রশাসন সূত্রে আরও জানা যায়, কালা মিয়ার কাছ থেকে চাল আত্মসাতের বিষয়টি জানার পর ইউএনও খাদ্যবান্ধব কর্মসূচির ডিলার সোহরাব আলী ও ইউপি সদস্য মিনহাজ উদ্দিনকে তাঁর কার্যালয়ে ডেকে আনেন। এ সময় উপকারভোগীর সঙ্গে প্রতারণার অভিযোগ প্রমাণিত হওয়ায় ভ্রাম্যমাণ আদালত বসিয়ে যাদবপুর ইউনিয়নের খাদ্যবান্ধব কর্মসূচির ডিলার সোহরাব আলীকে ৫০ হাজার টাকা জরিমানা করেন ইউএনও আসমাউল হুসনা। এদিকে চাল আত্মসাতের অভিযোগে ইউএনও ইউপি সদস্য মিনহাজ উদ্দিনকে পুলিশে সোপর্দ করেন।

ইউএনও আসমাউল হুসনা বলেন, খাদ্যবান্ধব কর্মসূচির উপকারভোগীর সঙ্গে প্রতারণা করার অভিযোগে ডিলারকে অর্থদণ্ড দেওয়া হয়েছে। একই ঘটনায় ইউপি সদস্য মিনহাজ উদ্দিনের নামে মামলা করার জন্য খাদ্য বিভাগকে নির্দেশ দেওয়া হয়েছে।

এ বিষয়ে উপজেলা খাদ্যনিয়ন্ত্রক আশরাফুল আলম বলেন, ইউপি সদস্য মিনহাজ উদ্দিন গত চার বছরে ওই কার্ড দেখিয়ে ৬০০ কেজি চাল তুলে তা আত্মসাৎ করেন। তাঁর নামে চাল আত্মসাতের অভিযোগে মামলা হয়েছে।

সখীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আমির হোসেন প্রথম আলোকে বলেন, চাল আত্মসাতের অভিযোগে হওয়া মামলায় ইউপি সদস্য মিনহাজ উদ্দিনকে গ্রেপ্তার করা হয়েছে। আজ মঙ্গলবার সকালে তাঁকে টাঙ্গাইল জেলা কারাগারে পাঠানো হয়েছে।