সরকার কোথাও নেই, টেলিভিশনে আছে: ফখরুল

আজ গুলশানে সংবাদ সম্মেলনে বক্তব্য দেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল। ছবি: সংগৃহীত
আজ গুলশানে সংবাদ সম্মেলনে বক্তব্য দেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল। ছবি: সংগৃহীত

‘করোনা পরিস্থিতি মোকাবিলায় সরকার কোথাও নেই, শুধু টেলিভিশনে আছে’ বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, 'আপনি খেয়াল করে দেখবেন, এভরি বডি ইজ ইন দ্য টেলিভিশন, নো বডি ইজ এনিহোয়্যার। আর কিন্তু তারা (সরকার) কোথাও নেই। আছে শুধু এক জায়গায়, শুধু টেলিভিশনে।' 

আজ মঙ্গলবার দুপুরে গুলশানে বিএনপির চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে করোনা পরিস্থিতি নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল ইসলাম এসব কথা বলেন।
সব দল ও বিশিষ্ট অর্থনীতিবিদদের নিয়ে ট্রাস্কফোর্স গঠন না করার সমালোচনা করে মির্জা ফখরুল বলেন, ‘আমরা বলেছিলাম সর্বদলীয় একটা উদ্যোগ গ্রহণ করার, স্বনামধন্যদের নিয়েও টাস্কফোর্স গঠন করার দাবি করেছিলাম। সেটাও করা হয়নি। যেমন ধরেন ড. রেহমান সোবহান সাহেব আছেন, মির্জ্জা এ বি আজিজুল ইসলাম, হোসেন জিল্লুর রহমান, দেবপ্রিয় ভট্টাচার্য, ড. সালেহউদ্দিন আহমেদ, রাশেদ তিতুমীর সাহেব আছেন। এনাদের ডেকে তো পরামর্শ নিতে পারতেন। কিন্তু সেটা তাঁরা নেননি।’
বিএনপির মহাসচিব বলেন, স্বাস্থ্য খাতে একটা টেকনিক্যাল কমিটি করেছে। সেখানে দেখবেন অনেক বরণ্যে চিকিৎসক বাদ পড়েছেন এবং এই ধরনের ভাইরাল ডিজিজের ওপর যাঁরা লেখাপড়া, কাজ করেছেন, তাঁদের সম্পৃক্তই করা হয়নি। সেখানে দলীয়করণ করা হয়েছে। তিনি বলেন, এই সরকার সম্পূর্ণভাবে ব্যর্থ হয়েছে। চরম উদাসীনতা এবং দাম্ভিকতা-অহংকার ছাড়া আর কিছুই তাদের কাছে নেই।
১০ মে থেকে দোকানপাট খুলে দেওয়ার সরকারি সিদ্ধান্তের সমালোচনা করে মির্জা ফখরুল ইসলাম বলেন, ‌‘এটা আমাদের কাছে বোধগম্য না। মল-শপিং মল খুলে দিচ্ছেন, খুব ভালো কথা। ঈদে যারা কাজ করে, কাপড় তৈরি করে, ছোট-বড় ব্যবসায়ী, তাঁদের জন্য প্রয়োজন আছে। কিন্তু সেটা কী আমার মানুষের জীবনের বিনিময়ে? মানুষের জীবন এবং জীবিকা দুটোই যেমন রাখতে হবে ঠিক, সংক্রমণ যেহেতু এখনো ঊর্ধ্বমুখী, সেহেতু আরও কিছুদিন অবরুদ্ধ সামাজিক দূরত্ব নীতিমালা কঠোরভাবে পালন করা উচিত ছিল। তিনি মন্তব্য করেন, সরকার যে শাটডাউন তুলে নিচ্ছে, এতে ভয়ংকর পরিস্থিতির দিকে যাচ্ছে।
বিএনপির মহাসচিব বলেন, করোনা সমস্যা শুধু বাংলাদেশের নয়, বৈশ্বিক সমস্যা। অন্যান্য দেশ কীভাবে কাজ করছে, তারা কীভাবে সফল হয়েছে, তা সরকারের দেখা উচিত। কীভাবে ভিয়েতনাম পারল, কীভাবে গ্রিসের মতো দেশ পারল।
মির্জা ফখরুল ইসলাম সরকারের উদ্দশে বলেন, দাম্ভিকতা না রেখে, অহংকার থেকে বেরিয়ে এসে জনগণের পাশে এসে দাঁড়ান। সুরক্ষিত অট্টালিকায় থেকে মানুষের দুর্ভোগ, মানুষের কষ্ট-বেদনা বোঝা যায় না। এটা সরকারকে বুঝতে হবে।
গার্মেন্টস শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধের জন্য সরকার ঋণ প্যাকেজ ঘোষণা করলেও অধিকাংশ শ্রমিকরা ‘এখনো’ বেতন-ভাতা পাননি বলে অভিযোগ করেন বিএনপির মহাসচিব।