সাতকানিয়ায় দুই স্বাস্থ্যকর্মীর করোনা শনাক্ত

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

চট্টগ্রামের সাতকানিয়ায় দুইজন স্বাস্থ্যকর্মীর করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এর আগে সাতকানিয়া স্বাস্থ্য কমপ্লেক্সের আরেকজন স্বাস্থ্যকর্মীর লোহাগাড়ায় করোনাভাইরাস শনাক্ত হয়। এ নিয়ে এই স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত তিনজন স্বাস্থ্যকর্মীর করোনাভাইরাস শনাক্ত হলো। আজ বৃহস্পতিবার সকালে সাতকানিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. আব্দুল মজিদ ওসমানী প্রথম আলোকে এ তথ্য নিশ্চিত করেছেন।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, করোনা শনাক্ত হওয়া ওই দুইজন স্বাস্থ্যকর্মী বিভিন্ন সময়ে করোনাভাইরাসের নমুনা সংগ্রহের দায়িত্ব পালন করেছেন। তাঁদের মধ্যে একজন পুরুষ (৫৭) ও অপর জন নারী (৫৫)। গত ২৯ এপ্রিল নারী স্বাস্থ্যকর্মীর নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের ল্যাবে পাঠানো হয়। পরদিন পুরুষ স্বাস্থ্যকর্মীর নমুনা সংগ্রহ করে চট্টগ্রামের ফৌজদারহাটে বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেজ (বিআইটিআইডি) হাসপাতালের ল্যাবে পাঠানো হয়। গত বুধবার দুপুরে ও রাতে দুইজন স্বাস্থ্যকর্মীর নমুনা পরীক্ষার ফলাফল করোনা ‘পজিটিভ’ এসেছে।

এ বিষয়ে সাতকানিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. আব্দুল মজিদ প্রথম আলোকে বলেন, করোনাভাইরাসে আক্রান্ত নারী স্বাস্থ্যকর্মীর বাড়ি উপজেলার ছদাহা ইউনিয়নে। ৭ তিনি ছদাহার মিঠাদীঘি এলাকায় ভাড়া বাসায় থাকেন। আর পুরুষ স্বাস্থ্যকর্মীর বাড়ি উপজেলার রূপকানিয়া এলাকায়। তাঁরা এখন সুস্থ আছেন। তারপরও তাঁদের স্বাভাবিক চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে।

সাতকানিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ নূর-এ-আলম প্রথম আলোকে বলেন, সাতকানিয়া উপজেলা যেহেতু লকডাউন ঘোষণা করা আছে। সেহেতু ওই স্বাস্থ্যকর্মীদের হোম কোয়ারেন্টিনে থাকতে বলা হয়েছে। তা ছাড়া ওই স্বাস্থ্যকর্মীদের সংস্পর্শে আসা ব্যক্তিদের চিহ্নিত করে তাঁদের নমুনা সংগ্রহ করার পাশাপাশি তাঁদেরও হোম কোয়ারেন্টিনে থাকার নির্দেশ দেওয়া হবে।