জেলেদের চাল আত্মসাতের অভিযোগ, গ্রেপ্তার ২

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

লক্ষ্মীপুর সদর উপজেলায় জেলেদের বরাদ্দের ২১ মণ সরকারি চাল গতকাল শনিবার জব্দ করেছে প্রশাসন। এ সময় অবৈধভাবে ওই চাল বিক্রি ও তা কেনার অভিযোগে উপজেলার এক ইউপি চেয়ারম্যানের ভাগনেসহ দুজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। গতকাল শনিবার রাতে লক্ষ্মীপুর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এ কে এম আজিজুর রহমান মিয়া প্রথম আলোকে বিষয়টি নিশ্চিত করেছেন।

গ্রেপ্তার হওয়া দুইজন হলেন চররমনীমোহন ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আবু ইউছুফ ছৈয়ালের ভাগনে সোহাগ ও একই এলাকার হারুন মাঝি। এ ঘটনায় তাঁদের বিরুদ্ধে শনিবার দিবাগত রাত সাড়ে ১২টার সদর থানায় মামলা করেছেন উপজেলা মৎস্য কর্মকর্তা মোহাম্মদ বিল্লাল হোসেন।

এর আগে শনিবার সন্ধায় সদর উপজেলা চররমনী মোহন ইউনিয়নের ৭ ও ৯ নম্বর ওয়ার্ড থেকে চাল জব্দ করা হয়। উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মামুনুর রশিদ এ চাল জব্দ করেছেন।
পুলিশ জানায়, সদর উপজেলার চররমনীমোহন ইউপির চেয়ারম্যান আবু ইউছুফ ছৈয়ালের বিরুদ্ধে জেলেদের বিনা মূল্যে চাল অন্যত্র বিক্রির অভিযোগ উঠেছে। এ নিয়ে শনিবার দুপুরে ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডে চাল না পাওয়ায় কিছু জেলে বিক্ষুব্ধ হয়ে ওঠেন। এ সময় ওই জেলেদের নিয়ে লক্ষ্মীপুর জেলা পরিষদের সদস্য আলমগীর হোসেন কয়েকটি বাড়িতে গিয়ে জেলেদের সরকারি চাল লুকানো অবস্থায় খুঁজে পান। পরে তিনি (আলমগীর) বিষয়টি জেলা প্রশাসক, জেলা মৎস্য কর্মকর্তা ও উপজেলা প্রশাসন জানান। খবর পেয়ে জেলা মৎস্য কর্মকর্তা মোহাম্মদ বিল্লাল হোসেন ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মামুনুর রশিদ ঘটনাস্থল পরিদর্শন করেন। এ সময় তাঁরা ইউপি চেয়ারম্যান ইউছুফ ছৈয়ালের ভাগনে সোহাগ ও স্থানীয় জেলে হারুন মাঝির বাড়ি থেকে ২১ মণ চাল জব্দ করে।

জেলা পরিষদের সদস্য আলমগীর হোসেন অভিযোগ করেন, অসহায় জেলেদের চাল না দিয়ে ইউপি চেয়ারম্যান ইউছুফ ছৈয়াল অন্যত্র বিক্রি করে দিয়েছে। হারুন মাঝির বাড়ি থেকে ১৫ বস্তা চাল উদ্ধার করা হয়েছে। এ ছাড়া এমন কয়েকটি পরিবারের ঘরে গিয়ে সরকারি চাল পাওয়া গেছে, যাদের জেলে কার্ড নেই।

তবে সরকারি চাল বিক্রি করার অভিযোগ অস্বীকার করে ইউপি চেয়ারম্যান আবু ইউছুফ ছৈয়াল বলেন, ‘আমার বিরুদ্ধে একটি চক্র ষড়যন্ত্র করছে। আমি গত দুই মাসে ২৮০ টন চাল ৩ হাজার জেলের মাঝে বিতরণ করেছি। অন্য কোথাও চাল বিক্রি করিনি।

এ বিষয়ে লক্ষ্মীপুর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এ কে এম আজিজুর রহমান মিয়া বলেন, সরকারি চাল বিক্রি ও কেনার দায়ে দুইজনকে গ্রেপ্তার করা হয়েছে। এ ঘটনায় মামলা করা হয়েছে। তদন্ত করে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।