মির্জাগঞ্জে ডায়রিয়ার প্রকোপ

পটুয়াখালীর মির্জাগঞ্জ উপজেলায় ডায়রিয়ার প্রকোপ দেখা দিয়েছে। আজ মঙ্গলবার এ রোগে আক্রান্ত হয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সাতজন ভর্তি হয়েছে। এ নিয়ে গত এক সপ্তাহে এ হাসপাতালে ৮০ জন ডায়রিয়া রোগী চিকিৎসা নিলেন। আক্রান্ত ব্যক্তিদের মধ্যে শিশু ও বৃদ্ধ বেশি।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, প্রতিদিনই এ হাসপাতালে ৬-১০ জন রোগী ডায়রিয়ায় আক্রান্ত হয়ে আসছে। এর মধ্যে গুরুতর অসুস্থ রোগীদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। বাকিদের প্রাথমিক চিকিৎসা দিয়ে বাড়িতে পাঠিয়ে দেওয়া হচ্ছে।

কয়েকজন চিকিৎসক জানান, এ হাসপাতালে ডায়রিয়া ওয়ার্ডে ১৫টি শয্যা রয়েছে। আজ ৭ জনসহ এ হাসপাতালে ২০ জন ডায়রিয়া রোগী ভর্তি ছিলেন। রোগীর চাপ সামলাতে না পেরে হাসপাতালের মেঝেতেও শয্যা পাতা হয়েছে। আক্রান্ত রোগীদের সেবা দিতে হিমশিম খাচ্ছেন চিকিৎসকেরা।

কয়েকজন রোগী জানান, এখান থেকে বিনা মূল্যে ওষুধ ও স্যালাইন দিচ্ছে। কলেরা স্যালাইন আর খাবার স্যালাইন দিচ্ছে হাসপাতাল থেকে।

জানতে চাইলে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা দিলরুবা ইয়াসমিন বলেন, কয়েক দিনের প্রচণ্ড গরম ও ঋতু পরিবর্তনের কারণে মানুষ ডায়রিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে আসছেন। তবে হাসপাতালে খাবার স্যালাইন ও কলেরা স্যালাইনের কোনো সংকট নেই। রোগীদের যথাযথভাবে সেবা দেওয়া হচ্ছে।