বাড়িতে সরকারি চাল, ইউপি সদস্যের কারাদণ্ড

প্রতীকী ছবি। এএফপি
প্রতীকী ছবি। এএফপি

ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলায় ভিজিডি (ভালনারেবল গ্রুপ ডেভেলপমেন্ট) ও খাদ্য বান্ধব কর্মসূচির সরকারি চাল বাড়িতে পাওয়ায় ইউনিয়ন পরিষদ (ইউপি) সদস্যকে এক বছরের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। বুধবার সন্ধ্যায় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহবুবুর রহমান অভিযান চালিয়ে এই কারাদণ্ড দেন।

দণ্ডপ্রাপ্ত ওই ইউপি সদস্য হলেন নিলুফা খাতুন। তিনি উপজেলার চরইসলামপুর গ্রামে বাসিন্দা। নিলুফা চরইসলামপুর ইউনিয়ন পরিষদের সংরক্ষিত (৪,৫ ও ৬ নম্বর) মহিলা আসনের সদস্য।

ভ্রাম্যমাণ আদালতসংশ্লিষ্ট সূত্র জানায়, নিলুফার নিজ বসতঘরে আত্মসাতের উদ্দেশ্যে ভিজিডি ও খাদ্য বান্ধব কর্মসূচির সরকারি চাল মজুত করে রেখেছেন বলে একটি গোয়েন্দা সংস্থার মাধ্যমে জানতে পারে উপজেলা প্রশাসন। পরে বুধবার সন্ধ্যায় ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে তাঁর ঘর থেকে ৩০ কেজি ওজনের ১৮টি বস্তায় ৫৪০ কেজি চাল জব্দ করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহবুবুর রহমান প্রথম আলোকে বলেন, অসৎ উদ্দেশ্যে ওই ইউপি সদস্য নিজ বসতঘরে ভিজিডি ও খাদ্য বান্ধব কর্মসূচির সরকারি চাল মজুত করে রেখেছিলেন। চালের বস্তায় খাদ্য অধিদপ্তরের মোহরযুক্ত ছিল। তিনি কোনোভাবে এসব চাল মজুত রাখতে পারেন না। তাই তাঁকে এক বছরের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। আর এসব চাল উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তার জিম্মায় দেওয়া হয়েছে।