আশুলিয়ায় বেতন ও কারখানা খোলার দাবিতে বিক্ষোভ

ঢাকার আশুলিয়ায় একই মালিকানাধীন দুইটি পোশাক কারখানার শ্রমিকেরা আজ শনিবার সকালে বকেয়া বেতন পরিশোধ ও কারখানা খুলে দেওয়ার দাবিতে বিক্ষোভ করেছেন। শ্রমিকদের গত এপ্রিল মাসের বেতন বকেয়া আছে।

শিল্প পুলিশ ও শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা গেছে, আশুলিয়ার কাঠগড়া ও পাশের জিরাবোর এলাকায় একই মালিকের ম্যাগপাই কম্পোজিট ও ম্যাগাই নিটওয়ারসহ বেশ কয়েকটি কারখানা আছে। এর মধ্যে ম্যাগাই নিটওয়ার কারখানাটি বেশ কিছু দিন আগে বন্ধ করে দেওয়া হয়। বেতনের দাবিতে বিক্ষোভ করলে ম্যাগপাই কম্পোজিটও আজ থেকে বন্ধ করে দেওয়া হয়। এ দুই কারখানার শ্রমিকেরা তাই বিক্ষোভ করেন।

ম্যাগপাই নিটওয়ারের শ্রমিকেরা বলেন, তাদের বেতন-ভাতা পরিশোধ না করে কারখানাটি বন্ধ রাখা হয়েছে। কয়েক দফা চেষ্টা করেও তাঁরা বেতন-ভাতা পাননি। আজ বেতন ও কারখানা খোলার দাবিতে তাঁরা কারখানার সামনে জড়ো হলে পুলিশ তাদের ছত্রভঙ্গ করে দেয়। পরে তাঁরা জিরাবোর এলাকায় গিয়ে আব্দুল্লাহপুর-বাইপাইল সড়কে ওঠার চেষ্টা করলে পুলিশ তাদের ধাওয়া করে ছত্রভঙ্গ করে দেয়।

এদিকে ম্যাগপাই কম্পেজিটের শ্রমিকেরা বলেন, আজ সকালে কর্মস্থলে গিয়ে তাঁরা কারখানা বন্ধ পান। কয়েক দিন আগে এপ্রিল মাসের বেতন দাবি করায় কর্তৃপক্ষ আজ কারখানাটি বন্ধ করে দেয়। কারখানা বন্ধ পেয়ে তাঁরা বিক্ষোভ করলে পুলিশ তাদের ছত্রভঙ্গ করে দেয়। পরে তাঁরা নবীনগর এলাকায় গিয়ে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। এ সময় তাঁরা এপ্রিল মাসের বেতনসহ কারখানা খুলে দেওয়ার দাবি জানান। পরে পুলিশ সেখানে গিয়ে ধাওয়া করে তাদের ছত্রভঙ্গ করে দেয়।

স্বাধীন বাংলা গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশনের সহসভাপতি আল-কামরান বলেন, বেতন না পেয়ে শ্রমিকেরা মানবেতর জীবনযাপন করবেন, তাঁরা তা বলতে পারবেন না। আন্দোলন করলেই পুলিশ তাদের ওপর চড়াও হবে।

শিল্প পুলিশের নামপ্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, শ্রমিকেরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। তবে পুলিশ কয়েক মিনিটের মধ্যে তাদের ছত্রভঙ্গ করে দেয়।