ভাতার টাকা প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে দিলেন মুক্তিযোদ্ধা

এক মাসের মুক্তিযোদ্ধা ভাতার টাকা প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে জমা দেওয়ার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তা মাগফুরুল আব্বাসীর কাছে হস্তান্তর করেন মুক্তিযোদ্ধা হুমায়ূন কবির। শনিবার দুপুর ১২টার সময় দিনাজপুর সদরে। ছবি: প্রথম আলো
এক মাসের মুক্তিযোদ্ধা ভাতার টাকা প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে জমা দেওয়ার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তা মাগফুরুল আব্বাসীর কাছে হস্তান্তর করেন মুক্তিযোদ্ধা হুমায়ূন কবির। শনিবার দুপুর ১২টার সময় দিনাজপুর সদরে। ছবি: প্রথম আলো

দিনাজপুর শহরের বালুবাড়ি এলাকার বাসিন্দা মুক্তিযোদ্ধা হ‌ুমায়ূন কবীর। বয়স ৮৫ ছুঁয়েছে এ বছর। বয়সের ভারে কাবু হলেও চলমান করোনা সংকটে তিনি কিছু করার তাগিদ অনুভব করছিলেন শুরু থেকেই। মুক্তিযুদ্ধের সময় ৭ নম্বর সেক্টরের অধীন সম্মুখ গেরিলাযুদ্ধে অংশ নিয়েছিলেন তিনি। চলমান করোনাভাইরাস সংকটকেও যুদ্ধের থেকে কম কিছু মনে করছেন না প্রত্যক্ষ রণাঙ্গনে লড়া এই মুক্তিযোদ্ধা।

আজ শনিবার দুপুর ১২টার সময় দিনাজপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কার্যালয়ে এসেছিলেন এই অশীতিপর মুক্তিযোদ্ধা। করোনাকালীন অভাবী মানুষের সহায়তায় ইউএনওর মাধ্যমে এক মাসের মুক্তিযোদ্ধা ভাতার টাকা প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে এ সময় জমা দেন তিনি।

প্রথম আলোকে হুমায়ূন কবীর বলেন, ‘মুক্তিযুদ্ধকালীন শত্রুকে দেখতে পেতাম, তাদের আনাগোনা টের পেয়ে ব্যবস্থা নিতাম। কিন্তু করোনাভাইরাস এমন এক শত্রু, যাকে দেখার উপায় নেই। তার বিরুদ্ধে কোনো ব্যবস্থাও গ্রহণ করতে পারছি না। তাই নিজের সামর্থ্য অনুযায়ী করোনাযুদ্ধে, তথা এই সংকটময় মুহূর্তে সৈনিক হয়ে পাশে দাঁড়ানোর চেষ্টা করেছি।’

কর্মজীবনে দিনাজপুর পলিটেকনিক ইনস্টিটিউটে রেজিস্ট্রার পদে চাকরি করতেন মুক্তিযোদ্ধা হ‌ুমায়ূন কবীর। ১৯৯৭ সালে চাকরি থেকে অবসর গ্রহণ করেন তিনি। প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে অর্থ দিতে পেরে তিনি বলেন, ‘যুদ্ধের সময় যে দৃশ্য দেখেছি, করোনাভাইরাস তার থেকে কোনো অংশে কম নয়। গোটা বিশ্ব আজ অদৃশ্য এই ভাইরাসের সঙ্গে যুদ্ধে নেমেছে। সচেতনতা এবং চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চলা এই যুদ্ধ মোকাবিলার প্রধান অস্ত্র। এ যুদ্ধে জয়লাভ করা সহজ ব্যাপার হবে না বলেও মন্তব্য করেন এই মুক্তিযোদ্ধা।

ইউএনও মাগফুরুল আব্বাসী বলেন, করোনাকালীন অসহায় ও গরিবদের সাহায্যে এগিয়ে আসার জন্য প্রধানমন্ত্রী সমাজের বিত্তবানদের আহ্বান জানিয়েছেন। প্রধানমন্ত্রীর ডাকে প্রবীণ এই মুক্তিযোদ্ধা সাড়া দিয়ে তাঁর এক মাসের ভাতার টাকা ত্রাণ তহবিলে জমা দিয়েছেন। তাঁর মতো সমাজের অন্য বিত্তবানদের এই সংকটকালীন এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সমাজসেবা কর্মকর্তা আশাদুজ্জামান, দিনাজপুর নাগরিক ফোরামের সাধারণ সম্পাদক রবিউল ইসলাম প্রমুখ।