পূর্ণ ঈদ বোনাসের দাবিতে গাজীপুরে শ্রমিকদের অবরোধ

ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে পোশাক কারখানার শ্রমিকদের বিক্ষোভ। আজ সকাল নয়টার দিকে টঙ্গীর শালিকচূরা এলাকায়। ছবি: সংগৃহীত
ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে পোশাক কারখানার শ্রমিকদের বিক্ষোভ। আজ সকাল নয়টার দিকে টঙ্গীর শালিকচূরা এলাকায়। ছবি: সংগৃহীত

পূর্ণ ঈদ বোনাসের দাবিতে গাজীপুরের টঙ্গীতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে একটি পোশাক কারখানার শ্রমিকেরা। আজ বুধবার সকাল আটটা থেকে টঙ্গীর শালিকচূরা এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেন তাঁরা। এতে সড়কের উভয় পাশে যান চলাচল বন্ধ রয়েছে।

শিল্প পুলিশ, শ্রমিক ও প্রত্যক্ষদর্শীরা জানান, টঙ্গীর ‘ক্লাসিক ফ্যাশন কমপ্লেক্স লিমিটেড’ নামক একটি পোশাক কারখানার কয়েক শ শ্রমিক আজ সকাল আটটার দিকে রাস্তায় নেমে আসেন। এ সময় তাঁরা টঙ্গীর শালিকচূরা এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে পূর্ণ ঈদ বোনাসের দাবিতে বিক্ষোভ করতে থাকেন। এতে সড়কের উভয় পাশের যান চলাচল বন্ধ হয়ে যায়। পুলিশ কারখানাটির মালিক পক্ষের সঙ্গে কথা বলে বিষয়টি সমাধানের চেষ্টা করছেন।

সরেজমিনে দেখা যায়, শ্রমিকেরা ছড়িয়ে-ছিটিয়ে অবস্থান করছেন সড়কের সর্বত্র। কেউ সড়ক বিভাজকে, কেউবা সড়কের ওপর বসে বোনাসের দাবিতে বিক্ষোভ করছেন। অনেকে দলবেঁধে ছোটাছুটি করছেন এখান থেকে সেখানে। তাঁদের মধ্যে নেই কোনো সামাজিক দূরত্ব বা করোনাভাইরাস সতর্কতা।

কয়েকজন শ্রমিক বলেন, তাঁরা দীর্ঘদিন কারখানাটিতে চাকরি করেন। নিজের ঘাম-শ্রম দিয়ে কারখানার জন্য কাজ করেছেন। কিন্তু বিপদের দিনে কারখানা সেভাবে তাঁদের পাশে নেই। পূর্ণ বোনাস না দিয়ে তাঁদের অর্ধেক বোনাস দেওয়ার কথা বলা হচ্ছে। তাই বাধ্য হয়েই রাস্তায় নেমেছেন।

নাম প্রকাশ না করে এক শ্রমিক বলেন, ‘আমরা গরিব মানুষ। ঈদ এলেই অপেক্ষায় থাকি বোনাসের। এতে বাচ্চাকাচ্চার কেনাকাটার খরচ উঠে যায়। কিন্ত এবার অর্ধেক বোনাসের কথা শুনে সবাই হতাশ। তাই করোনার ঝুঁকি মাথায় নিয়েই রাস্তায় নেমেছি।’

শিল্প পুলিশের পরিদর্শক (টঙ্গী জোন) মো. রাজ্জাকুল হায়দার বলেন, কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের ঈদ উপলক্ষে অর্ধেক (৫০ শতাংশ) বোনাস দেওয়ার কথা বলেছে। কিন্তু শ্রমিকদের দাবি তাঁদের পূর্ণ বোনাস দিতে হবে। এ নিয়েই তাঁরা আজ সকাল থেকে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন। মালিকপক্ষের সঙ্গে কথা বলে বিষয়টি সমাধানের চেষ্টা চলছে।