একবার নমুনা দিয়ে দুই রকম প্রতিবেদনই পেলেন তিনি

করোনাভাইরাস। ছবি: রয়টার্স
করোনাভাইরাস। ছবি: রয়টার্স

দুই মাস ধরে গলাব্যথায় ভুগছিলেন তিনি। সন্দেহের বসে ১৫ মে করোনা পরীক্ষার নমুনা দেন। বুধবার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা তাঁকে ফোন করে জানান ফলাফল পজিটিভ এসেছে। এর এক দিন পরই তাঁর মুঠোফোনে একটি খুদে বার্তা আসে। সেখানে বলা হয় পরীক্ষায় তাঁর করোনা নেগেটিভ এসেছে।

ঘটনাটি ঘটেছে চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলায়। ভুক্তভোগী ওই ব্যক্তি উপজেলা যুব উন্নয়ন কার্যালয়ের কর্মচারী (৪৮)। তিনি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পরীক্ষার জন্য নমুনা দিয়েছিলেন। রাঙ্গুনিয়ার সব নমুনা পরীক্ষা করা হয়। চট্টগ্রামে অবস্থিত বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসের (বিআইটিআইডি) ল্যাবে।

ওই ব্যক্তি প্রথম আলোকে বলেন, গতকাল বুধবার সকালে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাকে তাঁর করোনা পরীক্ষার ফলাফল জানতে ফোন করেন। সেখান থেকে তিনি জানতে পারেন ফলাফল পজিটিভ এসেছে। আজ বৃহস্পতিবার বিকেলে তাঁর মুঠোফোনে আসা খুদে বার্তায় ‘করোনা নেগেটিভ’ বলে উল্লেখ করা হয়। স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো খুদে বার্তায় তাঁর নাম, ঠিকানা ঠিক আছে। তবে তিনি ১৫ মে নমুনা দিলেও খুদে বার্তায় ১৭ মে নমুনা গ্রহণ ও পরদিন সোমবার (১৮ মে) ফলাফল দেখানো হয়।

ওই ব্যক্তি বলেন, দুই মাস ধরে তাঁর গলাব্যথা। মঙ্গলবার (১৯ মে) নাক, কান ও গলা রোগবিশেষজ্ঞকে দেখালে তাঁর টনসিলের সমস্যা আছে বলে জানানো হয়। এখন ফলাফল কোনটা ধরে নেবেন ধন্দে পড়ে গেছেন তিনি।

জানতে চাইলে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা রাজীব পালিত বলেন, মুঠোফোনের খুদে বার্তাটি ঢাকা থেকে এসেছে। এই রকম কেন এল বুঝতে পারছেন না। সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরে ফোন করেছেন। আগের পজিটিভ ফলাফলটি ধরে নিতে হবে। বিষয়টি আরও খতিয়ে দেখা হচ্ছে।