ঈদের রাতে বৃদ্ধ মাকে ফেলে রাখা হয়েছিল রাস্তায়

জয়পুরহাটে ঈদের দিন রাতে এক বৃদ্ধাকে তাঁর ছেলেরা রাস্তায় ফেলে গেছেন বলে অভিযোগ উঠেছে। এ ঘটনায় ওই নারীর চার ছেলের মধ্যে তিনজনকে আটক করা হয়েছে। জেলা শহরের জানিয়ার বাগান মহল্লায় এ ঘটনা ঘটে। আটক তিন ছেলে হলেন রাজ্জাক, মোয়াজ্জেম হোসেন ও মোজাম্মেল হক।

পুলিশ ও স্থানীয় বাসিন্দা সূত্রে জানা গেছে, ওই নারীর নাম সিরাতুন্নেসা। তাঁর বয়স প্রায় ৮০ বছর। চার ছেলে ওই বৃদ্ধাকে সাত দিন করে পর্যায়ক্রমে নিজেদের বাড়িতে রাখার দায়িত্ব নিয়েছিলেন। তিনি সর্বশেষ নিজের ছোট ছেলের কাছে ছিলেন। ছোট ছেলের কাছে থাকার সাত দিনের মেয়াদ শেষ হয় ঈদের দিন। ছোট ছেলে তাঁর মাকে অন্য ভাইদের কাছে নিয়ে যান। তিন ভাইয়ের কেউই মাকে নিতে রাজি হননি। এ অবস্থায় মাকে রাস্তার ধারে নিয়ে গিয়ে ফেলে রেখে আসা হয়। বৃদ্ধকে রাস্তায় আহাজারি করতে দেখেন স্থানীয় বাসিন্দারা। তাঁরা জাতীয় জরুরি সেবা নম্বর ৯৯৯- এ কল করে বিষয়টি জানান। পরে ঘটনাস্থলে পুলিশ গিয়ে ওই নারীকে উদ্ধার করে থানায় নিয়ে আসে। এ ঘটনায় ওই মায়ের তিন ছেলেকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়। পরে রাতেই বৃদ্ধ সিরাতুন্নেছাকে সাময়িকভাবে জয়পুরহাট কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের সেফ হোমে পাঠানো হয়েছে।

জয়পুরহাট সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহরিয়ার খান মঙ্গলবার দুপুরে প্রথম আলোকে বলেন, ওই বৃদ্ধ নারীর তিন ছেলে এখনো থানা-হেফাজতে আছেন। ছেলেরা বৃদ্ধ মায়ের দায়িত্ব না নিলে তাঁদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। আর যদি নিজেরা আলোচনা করে মায়ের দায়িত্ব নিতে রাজি হন, তাহলে তাঁদের ছেড়ে দেওয়া হবে।