সাভারে পেঁপেগাছ কেটে ফেলেছে দুর্বৃত্তরা

ঢাকার সাভারে পূর্বশত্রুতার জের ধরে এক কৃষকের পেঁপেসহ দুই বিঘা জমির পেঁপেগাছ কাটার অভিযোগ পাওয়া গেছে। গতকাল মঙ্গলবার রাতে বনগ্রাম ইউনিয়নের সাধাপুর গ্রামে এ ঘটনা ঘটে।

সাভার থানা–পুলিশ ও স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, দিন ১৫ আগে সাধাপুর গ্রামের বাবু, আলমসহ কতিপয় ব্যক্তি কৃষক আজিজুল হকের জমির কাঁঠালগাছ থেকে কাঁঠাল পেড়ে নেন। এ নিয়ে আজিজুল হকের সঙ্গে তাঁদের ঝগড়া হয়। পরে স্থানীয়ভাবে বিষয়টি মীমাংসা করে দেওয়া হলেও আজিজুলের ওপর বাবু ও তাঁর সহযোগীদের ক্ষোভ থেকে যায়। তাঁরা আজিজুলকে নানাভাবে হুমকি দিচ্ছিলেন। এ অবস্থায় গতকাল রাতে কোনো এক সময় তাঁর (আজিজুল) দুই বিঘা জমির পেঁপেগাছ কেটে মাটির সঙ্গে মিশিয়ে দেওয়া হয়।

আজিজুল হক বলেন, মাস সাতেক আগে তিনি দুই বিঘা জমিতে প্রায় এক হাজার পেঁপের চারা রোপণ করেছিলেন। এতে তাঁর খরচ হয়েছিল প্রায় সাড়ে তিন লাখ টাকা। প্রতিটি পেঁপেগাছেই ফল ধরেছিল। কয়েক দিন পরেই তাতে পাকন ধরলে বাজারে বিক্রি করতে পারতেন। এ থেকে তাঁর বছরে প্রায় ১৫ লাখ টাকা আয় হতো।

তিনি বলেন, কাঁঠাল পাড়াকে কেন্দ্র করে ঝগড়ার জের ধরে বাবু ও আলমসহ তাঁদের সহযোগীরা গতকাল রাতে তাঁর দুই বিঘা জমির পেঁপেগাছ কেটে মাটির সঙ্গে মিশিয়ে দিয়েছে। এ ব্যাপারে তিনি আজ বুধবার থানায় লিখিত অভিযোগ করেছেন।

এ ব্যাপারে কথা বলার জন্য বাবু ও আলমের মুঠোফোনে কল করা হলেও ফোন না ধরায় কথা বলা সম্ভব হয়নি।

এ ব্যাপারে স্থানীয় ভবানীপুর পুলিশ ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা উপপরিদর্শক (এসআই) একলাছ উদ্দিনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, প্রাথমিক তদন্তে ঘটনার সত্যতা পাওয়ার পর অভিযোগ নেওয়া হয়েছে। সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে।