ভিডিও কনফারেন্সে সুপ্রিম কোর্টের ফুল কোর্ট সভা শনিবার

সুপ্রিম কোর্ট
সুপ্রিম কোর্ট

ভিডিও করফারেন্সের মাধ্যমে সুপ্রিম কোর্টের উভয় বিচারপতিদের অংশগ্রহণে আগামীকাল শনিবার বেলা তিনটায় সুপ্রিম কোর্টের ফুল কোর্ট সভা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। করোনাভাইরাসের সংক্রমণে উদ্ভূত পরিস্থিতিতে সুপ্রিম কোর্টসহ দেশের সব আদালতে চলা সাধারণ ছুটির মেয়াদ শেষের দিন (শনিবার, ৩০ মে) এই সভা হতে যাচ্ছে। এমন প্রেক্ষাপটে আদালতের কার্যক্রম পরিচালনা বিষয়ে সভায় সিদ্ধান্ত হতে পারে বলে ধারণা করছেন সংশ্লিষ্টদের কেউ কেউ।

করোনাভাইরাসের সংক্রমণজনিত উদ্ভূত পরিস্থিতিতে সরকারঘোষিত সাধারণ ছুটির সঙ্গে মিল রেখে গত ২৬ মার্চ থেকে আদালতেও ছুটি শুরু হয়। সাধারণ ছুটির মেয়াদ কয়েক দফা বাড়ানো হয়। বাড়ে আদালতের ছুটিও। সর্বশেষ ১৬ মে সুপ্রিম কোর্ট প্রশাসনের এক বিজ্ঞপ্তিতে ওই ছুটির মেয়াদ ৩০ মে পর্যন্ত বাড়ানো হয়। ছুটিকালীন ১১ মে থেকে সারা দেশের অধস্তন আদালতে জামিন–সংক্রান্ত বিষয়াদি শুনানি ও নিষ্পত্তি হয়। এই সময়ে ভার্চ্যুয়াল উপস্থিতিতে হাইকোর্টের পৃথক চারটি বেঞ্চে ও আপিল বিভাগের চেম্বার কোর্টে বিচার কার্যক্রম চলে।

এদিকে করোনাভাইরাসের কারণে ৬৬ দিন বন্ধ থাকার পর আগামী রোববার থেকে সীমিত আকারে সব সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত এবং বেসরকারি অফিসগুলো খুলছে। গতকাল বৃহস্পতিবার ওই সিদ্ধান্ত জানায় সরকার। এ হিসাবে সাধারণ ছুটি আর বাড়ছে না।

এ অবস্থায় ‘ভিডিও করফারেন্সের মাধ্যমে ফুল কোর্ট সভা অনুষ্ঠান প্রসঙ্গে’ বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে ফুল কোর্ট সভা অনুষ্ঠানের তথ্য জানা যায়। বিজ্ঞপ্তিতে বলা হয়, উপর্যুক্ত বিষয়ে নির্দেশিত হয়ে জানানো যাচ্ছে যে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সুপ্রিম কোর্টের উভয় বিচারপতিদের অংশগ্রহণে ৩০ মে (শনিবার) বেলা তিনটায় ফুল কোর্ট সভা অনুষ্ঠিত হবে।