বাসে ৬০ শতাংশ ভাড়া বৃদ্ধি প্রজ্ঞাপনের কার্যকারিতা বহাল

বাস ও মিনিবাসের ভাড়া ৬০ শতাংশ বাড়িয়ে জারি করা প্রজ্ঞাপনের কার্যকারিতা স্থগিত হয়নি। এই প্রজ্ঞাপনের কার্যক্রম স্থগিত চেয়ে করা রিটে কোনো আদেশ দেননি উচ্চ আদালত।

রিটের শুনানি নিয়ে বিচারপতি জে বি এম হাসানের ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ আজ বৃহস্পতিবার ‘নো অর্ডার’ দিয়েছেন। ফলে বাস-মিনিবাসের ভাড়া ৬০ শতাংশ পুনর্নির্ধারণসংক্রান্ত প্রজ্ঞাপনের কার্যকারিতা বহাল রইল বলে জানিয়েছে রাষ্ট্রপক্ষ।

করোনা ভাইরাসজনিত রোগের (কোভিড-১৯) বিস্তার রোধে শর্তসাপেক্ষে সীমিত পরিসরে নির্দিষ্টসংখ্যক যাত্রী নিয়ে স্বাস্থ্যবিধি নিশ্চিতে আন্তজেলা ও দূরপাল্লার চলাচলকারী (ঢাকা মহানগর, এর পার্শ্ববর্তী এলাকা ও চট্টগ্রাম মহানগরসহ) বাস ও মিনিবাসের সর্বোচ্চ ভাড়া পুনর্নির্ধারণ বিষয়ে গত ৩১ মে প্রজ্ঞাপন জারি করে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। এতে বাস-মিনিবাসের ভাড়া ৬০ শতাংশ বৃদ্ধি করা হয়। এর বৈধতা চ্যালেঞ্জ করে প্রজ্ঞাপনটির কার্যক্রম স্থগিত চেয়ে মানবাধিকার সংগঠন ল অ্যান্ড লাইফ ফাউন্ডেশনের পক্ষে ই-মেইলের মাধ্যমে ১ জুন আদালতে রিটটি জমা দেওয়া হয়।

ভার্চ্যুয়াল উপস্থিতিতে রিটের পক্ষে আইনজীবী মো. হুমায়ন কবির শুনানি করেন। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ্বাস।

পরে ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ্বাস প্রথম আলোকে বলেন, করোনা পরিস্থিতি বিবেচনা করে বাস-মিনিবাসের ভাড়া পুনর্নির্ধারণসংক্রান্ত ওই প্রজ্ঞাপন জারি করা হয়েছে, যা কেবল করোনাভাইরাসজনিত সংকটকালের জন্য প্রযোজ্য বলে রাষ্ট্রপক্ষ থেকে শুনানিতে বলা হয়। শুনানির পর হাইকোর্ট ‘নো অর্ডার’ দিয়েছেন। ফলে ভাড়া পুনর্নির্ধারণসংক্রান্ত এই প্রজ্ঞাপনের কার্যকারিতা বহাল রইল।

রিট আবেদনকারী সংগঠনের নির্বাহী সভাপতি আইনজীবী মো. হুমায়ন কবির জানান, বাস ও মিনিবাসের ভাড়া ৬০ শতাংশ বৃদ্ধিসংক্রান্ত প্রজ্ঞাপনের বৈধতা চ্যালেঞ্জ করে রিটটি দাখিল করা হয়। শুনানি নিয়ে আদালত কোনো আদেশ না দিয়ে রিটটি কার্যতালিকা থেকে বাদ দিয়েছেন।

বিআরটিএর ওই প্রজ্ঞাপন অনুসারে পুনর্নির্ধারিত ভাড়ার হার ১ জুন থেকে কার্যকর। আর রিট আবেদনকারীপক্ষের ভাষ্য, দেশের নিম্নবিত্ত ও মধ্যবিত্ত অধিকাংশ মানুষের যানবাহন হচ্ছে বাস ও মিনিবাস। অথচ করোনাকালীন সময়ে যখন সাধারণ মানুষ আর্থিক সংকটে ভুগছে, এমন সময়ে বাস ও মিনিবাসের ভাড়া ৬০ শতাংশ বাড়িয়ে বিআরটিএ প্রজ্ঞাপনটি জারি করে। এই ভাড়া বৃদ্ধি অযৌক্তিক।