বড়াইগ্রামের সেই ডিলারের লাইসেন্স বাতিল, ক্ষতিপূরণের নির্দেশ

 নাটোরের বড়াইগ্রাম উপজেলায় খাদ্যবান্ধব কর্মসূচিতে নামে-বেনামে কার্ড দিয়ে চাল আত্মসাতের সেই ঘটনায় ডিলার গোপাল চন্দ্রের লাইসেন্স বাতিল ও ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

একই সঙ্গে তাঁর সহযোগী ফারুক হোসেনের বিরুদ্ধে ফৌজদারি ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আনোয়ার পারভেজ।

অভিযুক্ত ওএমএস ডিলার গোপাল চন্দ্র উপজেলার জোনাইল ইউনিয়নের চরগোবিন্দপুর গ্রামের বাসিন্দা এবং তাঁর সহযোগী ফারুক হোসেন একই ইউনিয়নের চৌমুহান গ্রামের বাসিন্দা।

২৬ মে প্রথম আলো অনলাইন সংস্করণে ‘বড়াইগ্রামে খাদ্যবান্ধব কর্মসূচি: নামে-বেনামে কার্ড দিয়ে চাল আত্মসাৎ’ শিরোনামে প্রকাশিত খবরের সূত্র ধরে এ ব্যবস্থা নেওয়া হয়েছে বলে স্থানীয় প্রশাসন জানিয়েছে।

 বড়াইগ্রাম উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, প্রথম আলোতে খবর প্রকাশের পর উপজেলা প্রশাসন ঘটনাটি তদন্ত করে। উপজেলা নির্বাহী কর্মকর্তা আনোয়ার পারভেজ নিজেই তদন্ত করে অনিয়মের সত্যতা পান। ভুক্তভোগীদের দেওয়া তথ্য–প্রমাণে ডিলার গোপাল চন্দ্র ও তাঁর সহযোগী ফারুক হোসেনের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হয়।

তদন্তে জানা যায়, খাদ্যবান্ধব কর্মসূচিতে ডিলার গোপাল চন্দ্র দীর্ঘদিন থেকে কিছু গ্রাহকের সঙ্গে প্রতারণা করে তাঁদের কার্ডের বিপরীতে স্বাক্ষর নিলেও চাল দিচ্ছিলেন না। উপজেলার জোনাইল ইউনিয়নের চৌমুহান গ্রামের ছয়জন কার্ডধারী  আশরাফুল ইসলাম, ভুট্টু মিয়া, সাবেরন বেগম, রাশেদা বেগম, জালাল উদ্দিন ও জাহিদ হোসেন লিখিতভাবে বিষয়টি ইউএনও আনোয়ার পারভেজকে জানান।

 উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আনোয়ার পারভেজ জানান, অভিযোগের সত্যতা পাওয়ায় ডিলার গোপাল চন্দ্রের ওএমএস ডিলারের লাইসেন্স বাতিল করা হয়েছে। একই সঙ্গে ভুক্তভোগীদের নামে বরাদ্দ করা চাল ক্ষতিপূরণ হিসেবে দিতে বলা হয়েছে। তা না করলে তাঁর বিরুদ্ধে মামলা করে ক্ষতিপূরণ আদায় করা হবে। অনিয়মে সহযোগিতা করার দায়ে ফারুক হোসেনের বিরুদ্ধে ফৌজদারি আইনে ব্যবস্থা নিতে বলা হয়েছে। উপজেলা খাদ্য নিয়ন্ত্রণককে এ ব্যাপারে পদক্ষেপ নিতে বলা হয়েছে।

 চৌমুহান গ্রামের ভুক্তভোগী ভুট্টু মিয়াসহ ক্ষতিগ্রস্ত কার্ডধারীরা ডিলার ও তাঁর সহযোগীর বিরুদ্ধে উপজেলা নির্বাহী কর্মকর্তার নেওয়া ব্যবস্থায় সন্তুষ্টি প্রকাশ করেছেন। তাঁরা মনে করেন, প্রশাসন এ ধরনের কঠোর অবস্থান নেওয়ায় দুর্নীতিবাজেরা ভবিষ্যতে দুর্নীতি করা থেকে বিরত থাকবে। তাঁরা এ খবর প্রকাশের জন্য প্রথম আলোকে ধন্যবাদ জানান।