রোগী ফেরত দেওয়া মানবতাবিরোধী কাজ: তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ
তথ্যমন্ত্রী হাছান মাহমুদ

‘করোনার এ সময়ে সুযোগ–সুবিধা থাকা সত্ত্বেও হাসপাতাল থেকে রোগী ফেরত দেওয়া মানবতাবিরোধী কাজ’ বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। পাশাপাশি এ সময়ে যাঁরা চিকিৎসা দিচ্ছেন, তাঁদের আন্তরিক অভিনন্দন জানিয়েছেন তিনি।

আজ শনিবার দুপুরে রাজধানীর সরকারি বাসভবন থেকে ভিডিও কনফারেন্সে চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে করোনা ইউনিট উদ্বোধনকালে প্রধান অতিথি হিসেবে তথ্যমন্ত্রী এসব কথা বলেন।

এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী ও চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন বিশেষ অতিথি হিসেবে এই ভিডিও কনফারেন্সে যোগ দেন।

হাছান মাহমুদ বলেন, কোনো হাসপাতাল থেকে রোগীকে এভাবে ফেরত দেওয়া মানবতাবিরোধী কাজ। সরকার এগুলো পর্যবেক্ষণ করছে এবং সময়মতো কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের এ সময় কাজে আসতে না চাওয়াটা কোনোভাবে সমীচীন নয় উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, তাঁরা মানুষকে চিকিৎসা ও সেবাদানের জন্যই লেখাপড়া করেছেন, তাঁদের হাত গুটিয়ে নেওয়া যুদ্ধের ময়দান থেকে সৈন্য পলায়নের মতো। এ সময় পুলিশ বাহিনীর উদাহরণ দিয়ে মন্ত্রী বলেন, মৃত ব্যক্তির পরিবার যেখানে এগিয়ে আসেনি, পুলিশ ও প্রশাসন সেখানে সৎকারের ব্যবস্থা করেছে।

তথ্যমন্ত্রী এ মহামারি পরিস্থিতিতে গুজব ও আতঙ্ক ছড়ানো প্রতিরোধে গণমাধ্যমকর্মীদের অব্যাহত ভূমিকার প্রশংসা করেন।

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী যেসব ডাক্তার ও স্বাস্থ্যকর্মী এ সময় কাজে আসতে অপারগতা জানিয়েছেন, তাঁদের তালিকা তৈরি করতে বলেন। শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, এই করোনা ইউনিট চালুর ফলে চট্টগ্রামে করোনা চিকিৎসা এক ধাপ এগিয়ে গেল।

চট্টগ্রাম বিভাগীয় কমিশনার এ বি এম আজাদের সভাপতিত্বে চট্টগ্রামের করোনা পরিস্থিতির সমন্বয়ক স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তফা কামাল উদ্দীন, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল পরিচালনা পরিষদ সদস্যদের মধ্যে ভাইস প্রেসিডেন্ট এস এম মোর্শেদ হোসেন, করোনা ইউনিটের উপদেষ্টা প্রকৌশলী মোহাম্মদ জাবেদ আবছার চৌধুরী ও ট্রেজারার রেজাউল করিম আজাদ এ সময় বক্তব্য দেন।

তথ্যমন্ত্রীর শোক

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউসের বড় ভাই আহমদ খালেদ কায়সারের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন তথ্যমন্ত্রী।

শনিবার বেলা ১১টার দিকে চট্টগ্রামের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান আহমদ খালেদ কায়সার। তাঁর বয়স হয়েছিল ৬৬ বছর।