বরিশালে আট দিনে কোভিডে আক্রান্ত ৪৮০, অর্ধেকই নগরের

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

বরিশাল বিভাগে ২৪ ঘণ্টায় আরও ৫১ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে বিভাগের কোভিড–১৯–এ মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৯৮৩। এর মধ্যে ৪৮০ জনই শনাক্ত হয়েছেন গত ৮ দিনে। রোববার নতুন করে শনাক্ত ৫১ জনের মধ্যে সবচেয়ে বেশি বরিশাল জেলায় ৪৯ জন। এই ৪৯ জনের মধ্যে আবার ৪২ জনই বরিশাল নগরের বাসিন্দা।

স্বাস্থ্য বিভাগের আক্রান্তের তথ্য পর্যালোচনায় দেখা যায়, গত ৮ দিনে (৩১ মে থেকে ৭ জুন) এ বিভাগে ৪৮০ জনের করোনা শনাক্ত হয়েছে, যা মোট আক্রান্তের ৪৮ দশমিক ৮৮ ভাগ। বিভাগের মোট আক্রান্ত ৯৮৩ রোগীর মধ্যে সবচেয়ে বেশি বরিশাল জেলায় ৬১৫ জন। এর সিংহভাগই বরিশাল নগর এলাকার। এই সংখ্যা ৪৮৯, যা বিভাগের মোট রোগীর ৪৯ দশমিক ৭৪ ভাগ।

স্বাস্থ্য বিভাগের তথ্য অনুযায়ী, রোববার ২৪ ঘণ্টায় বিভাগে ৫১ জন করোনা রোগী শনাক্ত হন। এর আগে শনিবার ২৪ ঘণ্টায় তা ছিল ৫৪ জন, শুক্রবার ৭০, বৃহস্পতিবার ৫৭, বুধবার ৮৬, মঙ্গলবার ৫৫, সোমবার ৪৯ জন। এর আগের দিন গত রোববার ২৪ ঘণ্টায় শনাক্ত হন ৫৮ জন।

করোনা শনাক্ত রোগীদের মধ্যে মারা গেছেন ১৮ জন। এর মধ্যে বরিশালে ৫ জন ও পটুয়াখালী জেলায় ৪, পিরোজপুরে ৩, বরগুনা, ঝালকাঠি ও ভোলায় ২ জন করে রোগী মারা গেছেন। ৩১ মে পর্যন্ত মৃত্যুর এ সংখ্যা ছিল ১০।

স্বাস্থ্য বিভাগ বলছে, বরিশালে করোনা সংক্রমণ হঠাৎ বৃদ্ধি পেয়ে তা আশঙ্কাজনক পর্যায়ে চলে গেছে। গত ৯ এপ্রিল বরগুনা ও পটুয়াখালী জেলার ৩২ ও ৭০ বছর বয়সী দুই ব্যক্তি করোনার উপসর্গ নিয়ে মৃত্যুর পর তাঁদের দুজনের নমুনা পরীক্ষা করোনা পজিটিভ হওয়ার মধ্য দিয়ে বিভাগের প্রথম দুজন করোনা রোগী শনাক্ত হয়। এরপর ২০ এপ্রিলের মধ্যে বিভাগের ছয় জেলায় সংক্রমণ ছড়িয়ে পড়ে। ২৫ এপ্রিল পর্যন্ত বিভাগে সংক্রমণের সংখ্যা ছিল ৮৯। ৩১ এপ্রিল তা ১১৭ জনে দাঁড়ায়। এরপর মে মাসের প্রথম দুই সপ্তাহে তা আরও বেড়ে দাঁড়ায় ২১৬ জনে। মে মাসের শেষ দুই সপ্তাহে, অর্থাৎ ৩০ মে তা প্রায় তিন গুণ বেড়ে হয় ৫৬০ জন। আর ৩১ মে থেকে ৭ জুন পর্যন্ত মাত্র ৮ দিনে তা ৪৮০ বেড়ে দাঁড়ায় ৯৮৩ জনে।

গত ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত ৫১ জনের মধ্যে সর্বোচ্চ সংখ্যা বরিশালে। এ জেলায় নতুন শনাক্ত হয়েছে ৪৯ জন। এ নিয়ে এ জেলায় মোট সংখ্যা দাঁয়িয়েছে ৬১৫। এ ছাড়া পিরোজপুরে ৮৬ জন, বরগুনায় আক্রান্ত ৮০ জন। পটুয়াখালীতে নতুন ২ জনসহ মোট আক্রান্ত ৭৭ জন। ঝালকাঠিতে ৬৩ জন এবং ভোলায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৬২।

বরিশাল বিভাগীয় স্বাস্থ্য বিভাগের সহকারী পরিচালক শ্যামল কৃষ্ণ মণ্ডল প্রথম আলোকে বলেন, গত ৮ দিনের সংক্রমণ পরিস্থিতি পর্যবেক্ষণ করে দেখা যাচ্ছে, বরিশাল বিভাগের আশঙ্কাজনক হারে সংক্রমণ বাড়ছে। এর মধ্যে বরিশাল নগর করোনা–সংক্রমণের হটস্পটে পরিণত হচ্ছে। গোট বিভাগের অর্ধেকের কাছাকাছি রোগী নগরের। ঈদের সময় বিপুলসংখ্যক লোকের বিভিন্ন স্থান থেকে বাড়ি ফেরার কারণেও সংক্রমণ বাড়ছে।