সাভারে কোভিডের তিন রোগীর মৃত্যু

করোনাভাইরাস। ছবি: রয়টার্স
করোনাভাইরাস। ছবি: রয়টার্স

কোভিড-১৯–এ আক্রান্ত হয়ে ঢাকার সাভারে গত ২৪ ঘণ্টায় আরও তিনজন মারা গেছেন। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তাঁদের মৃত্যু হয়। তাঁদের দুজন সাভারের ও অপরজন ধামরাইয়ের বাসিন্দা। এ নিয়ে দুই উপজেলায় মৃত মানুষের সংখ্যা দাঁড়াল ২৫।

মারা যাওয়া ব্যক্তিরা হলেন ধামরাই পৌর এলাকার কুমরাইলের আব্দুল লতিফ (৬৫) এবং সাভারের আশুলিয়ার ডেন্ডাবরের শুকুর মাহমুদ (৯৩) ও বান্দু মিয়া (৫০)। তারা তিনজনই সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গতকাল বুধবার বেলা তিনটা থেকে আজ বৃহস্পতিবার সকাল আটটার মধ্যে মারা যান।


এদিকে সাভার ও ধামরাইয়ে গত ৪৮ ঘণ্টায় নতুন করে আরও ৩৬ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে দুই উপজেলায় কোভিড-১৯-এ আক্রান্ত ব্যক্তির সংখ্যা এক হাজার ছাড়াল।

সাভার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, করোনাভাইরাসের সংক্রমণ শনাক্তকরণের জন্য গত সোম ও মঙ্গলবার ১৬৮ জনের নমুনা সংগ্রহ করে সাভারের প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের (বিএলআরআই) ল্যাবে পাঠানো হয়েছিল। গত মঙ্গল ও বুধবার পরীক্ষা করে ২০ জনের শরীরে করোনা ‘পজিটিভ’ পাওয়া গেছে।

ধামরাই থেকে গত সোম ও মঙ্গলবার ১০২ জনের নমুনা সংগ্রহ করে একই ল্যাবে পাঠানো হয়েছিল। এর মধ্যে ১৬ জনের শরীরে করোনা ‘পজিটিভ’ পাওয়া যায়।

নাম প্রকাশ না করার শর্তে এনাম মেডিকেল কলেজ হাসপাতালের এক কর্মকর্তা বলেন, কোভিড-১৯-এ আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য সপ্তাহখানেক আগে এনাম মেডিকেলে করোনা ইউনিট চালু করা হয়েছে। এখানে চিকিৎসা নিতে আসা রোগীদের মধ্যে গত চার দিন মারা গেছেন পাঁচজন।

সাভার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা সায়েমুল হুদা বলেন, জনসাধারণ সচেতন হলে আক্রান্ত ও মৃত্যুর হার কমে আসবে। মানুষ মাস্ক ব্যবহার করে সামাজিক দূরত্ব মেনে চলাচল করলে পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক হয়ে আসবে।