পূর্ব রাজাবাজারে প্রথম দিনের পরীক্ষায় ৫ জনের করোনা শনাক্ত

রাজধানীর পূর্ব রাজাবাজারে চলছে লকডাউন। প্রথম আলো ফাইল ছবি
রাজধানীর পূর্ব রাজাবাজারে চলছে লকডাউন। প্রথম আলো ফাইল ছবি

রাজধানীর পূর্ব রাজাবাজারে লকডাউনের প্রথম দিন যে ১৫ জনের নমুনা দেওয়া হয়েছিল, তার মধ্যে ৫ জনের করোনা পজিটিভ হয়েছে বলে প্রাথমিকভাবে জানতে পেরেছে স্থানীয় ওয়ার্ড কাউন্সিলের কার্যালয়।

ওয়ার্ড কাউন্সিলরের কার্যালয়ের একজন দায়িত্বশীল কর্মী আজ শুক্রবার সন্ধ্যায় প্রথম আলোকে এই তথ্য জানান।

দ্বিতীয় দিনে গত বৃহস্পতিবার ১৬ জনের নমুনা দেওয়া হয়েছিল। তবে এগুলোর পরীক্ষার প্রতিবেদন এখনো পাওয়া যায়নি। আর আজ মোট ২১ জন নমুনা দিয়েছেন। স্থানীয় নাজনীন স্কুল অ্যান্ড কলেজে নমুনা সংগ্রহের জন্য এই বুথ স্থাপন করা হয়েছে। ওই এলাকার মানুষ এখানেই নমুনা দিচ্ছে।

পরীক্ষামূলকভাবে শুরু হওয়া ঢাকার পূর্ব রাজাবাজারের ভিন্নমাত্রার এই লকডাউনের তৃতীয় দিনে আজও ছিল কড়াকড়ি। জরুরি সেবার কাজে নিয়োজিত ছাড়া কাউকে বের হতে বা প্রবেশ করতে দেখা যায়নি।

বেলা আড়াটায় দিকে চালু রাখা একমাত্র গ্রিন রোড–সংলগ্ন আইবিএ হোস্টেলের পাশের রাস্তায় দেখা গেল, বাঁশ দিয়ে আটকে রাখা হয়েছে। তবে জরুরি সেবার কেউ এলে তাঁকে তাপমাত্রা পরীক্ষা করে বাঁশটি উঠিয়ে বাইরে যেতে ও ঢুকতে দেওয়া হচ্ছে। আর কাউকেই ঢুকতে দেওয়া হচ্ছে না। এ সময় স্বেচ্ছাসেবীর দায়িত্বে ছিলেন নয়ন নামের এক তরুণ। একজনকে তাপমাত্রা মেপে ভেতরে ঢুকতে দিলেন। সামাজিক দূরত্ব বজায় রেখে তাঁর কাছে জানতে চাইলে তিনি প্রথম আলোকে বললেন, ওই ব্যক্তি হাসপাতালে চাকরি করেন, এ জন্যই ঢুকতে দিয়েছেন। কিছু সময় অপেক্ষা করে দেখা গেল, গলায় পরিচয় কার্ড ঝুলানো কয়েকজনকে পরিচয় নিশ্চিত হয়ে তাপমাত্রা মেপে পর্যায়ক্রমে ঢুকতে ও বের হতে দেওয়া হলো।
তখন মো. আলামিন নামের একজন অটোরিকশাচালক বেশ কিছুক্ষণ ধরে কিছু মালামাল নিয়ে অপেক্ষা করছিলেন। জানতে চাইলে বললেন, পার্সেলে আসা আম নিয়ে এসেছেন। কিন্তু ভেতরে ঢুকতে দেওয়া হচ্ছে না। পরে তিনি ফোনে ক্রেতার সঙ্গে যোগাযোগ করেন।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম প্রথম আলোকে বলেন, এই এলাকার লকডাউন পরিস্থিতি মাঝেমধ্যেই পর্যালোচনা হচ্ছে এবং হবে। কারণ, এর ওপর অন্যান্য এলাকার লকডাউনের কার্যকরিতা অনেকাংশে নির্ভর করছে। ১৪ দিনের মাথায় গিয়ে আবার পর্যালোচনা করা হবে। তখন যদি কারিগরি কমিটি মনে করে লকডাউন ২১‌ দিন হওয়া দরকার, তাহলে সেই সময় পর্যন্তও হতে পারে। তবে এটি ঠিক করবে কারিগরি কমিটি।

করোনাভাইরাস পরিস্থিতির অবনতি হওয়ায় ১ জুন সরকারের উচ্চপর্যায়ের এক সভায় করোনাভাইরাসের সংক্রমণ বিবেচনায় দেশের বিভিন্ন এলাকাকে লাল, হলুদ ও সবুজ এলাকায় ভাগ করে ভিন্নমাত্রায় এলাকাভিত্তিক লকডাউন দেওয়ার সিদ্ধান্ত হয়। অধিক সংক্রমিত এলাকাকে বিশেষ কোনো নিয়ন্ত্রণে নেওয়ার বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও সম্মতি দিয়েছেন।

তারই ধারাবাহিকতায় ঢাকা উত্তর সিটি করপোরেশনের ২৭ নম্বর ওয়ার্ডের পূর্ব রাজাবাজারে গত মঙ্গলবার রাত ১২টার পর থেকে লকডাউন শুরু হয়।