সাবেক স্বাস্থ্যমন্ত্রীর মৃত্যু নিয়ে ব্যঙ্গাত্মক পোস্ট, বিশ্ববিদ্যালয়শিক্ষক গ্রেপ্তার

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও আওয়ামী লীগ নেতা মোহাম্মদ নাসিমের মৃত্যু নিয়ে ব্যঙ্গাত্মক পোস্ট দেওয়ার অভিযোগে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষিকা সিরাজাম মুনিরাকে গ্রেপ্তার করেছে পুলিশ।

গতকাল শনিবার রাতে মহানগরের তাজহাট থানায় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু হেনা মুস্তফা কামাল ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন। এ মামলায় রাত ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের সামনে নগরের সর্দারপাড়া এলাকার বাসা থেকে ওই শিক্ষককে গ্রেপ্তার করে তাজহাট থানার পুলিশ।

বিশ্ববিদ্যালয় পুলিশ ফাঁড়ির দায়িত্বে নিয়োজিত উপপরিদর্শক (এসআই) মুহিব্বুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

মামলার বিবরণের উদ্ধৃতি দিয়ে এসআই জানান, শনিবার লাইফ সাপোর্টে থাকা সাবেক স্বাস্থ্যমন্ত্রী এবং আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম মারা যান। তাঁর মৃত্যুতে ওই শিক্ষিকা নিজের ফেসবুক আইডিতে ব্যঙ্গ করে একটি পোস্ট দেন। তা সঙ্গে সঙ্গে ভাইরাল হয়ে ব্যাপক আলোচিত হয়ে ওঠে।

পোস্টের স্ক্রিনশট ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগমাধ্যমে। এ নিয়ে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগসহ স্থানীয় আওয়ামী লীগ নেতারা পাল্টা স্ট্যাটাস দিয়ে অভিযুক্ত ব্যক্তির শাস্তির দাবি জানান। পরে রাত ১০টার কিছুক্ষণ আগে বিষয়টি ভুল করেছেন স্বীকার করে ক্ষমা চেয়ে ফেসবুকে পরপর দুটি স্ট্যাটাস দেন সিরাজাম মুনিরা।

এদিকে রেজিস্ট্রারের মামলা দায়েরের আগে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি আবু মোন্নাফ আল কিবরিয়া তুষার বাদী হয়ে ওই শিক্ষকের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করেছিলেন। তবে তা রেকর্ডভুক্ত না করে পরে রেজিস্ট্রারের মামলায় ওই শিক্ষিকাকে গ্রেপ্তার দেখানো হয়েছে। ছাত্রনেতার অভিযোগটি পরবর্তী সময়ে জিডি হিসেবে গ্রহণ করা হয়েছে বলে জানান পুলিশের উপপরিদর্শক।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ সভাপতি আবু মোন্নাফ আল কিবরিয়া বলেন, ‘দেশের একজন বরেণ্য ব্যক্তির মৃত্যুকে কটাক্ষ করে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে তিনি একটি পোস্ট দেন। এ ঘটনার পর আমি বাদী হয়ে তাজহাট থানায় একটি অভিযোগ দিই। পরে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু হেনা মোস্তফা কামালের দায়ের করা মামলায় তাঁকে গ্রেপ্তার দেখানো হয়।’