আইসিইউতে নেওয়ার পথে শ্বাসকষ্টে রোগীর মৃত্যু

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

করোনার উপসর্গ নিয়ে সিলেটের ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন তিনি (৫৫)। তাঁর নমুনা সংগ্রহ করে পরীক্ষায় পাঠানো হয়েছিল। কিন্তু এখনো ফলাফল মেলেনি। আজ রোববার বিকেলে তাঁর শ্বাসকষ্ট বেড়ে যায়। চিকিৎসকদের পরামর্শে অন্য একটি হাসপাতালে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) নেওয়ার পথে তিনি মারা যান।

মৃত ব্যক্তির বাড়ি মৌলভীবাজারের জুড়ী উপজেলায়। তিনি ঢাকায় ঠিকাদারি ব্যবসা করতেন।

স্বজন ও উপজেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, ওই ব্যক্তি প্রায় দেড় মাস ধরে প্রচণ্ড শ্বাসকষ্টে ভুগছিলেন। ঢাকায় বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়েও সুফল পাচ্ছিলেন না। ৯ জুন ঢাকা থেকে বাড়ি ফেরেন। পরদিন ১০ জুন স্বজনেরা তাঁকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান। এ সময় চিকিৎসকেরা প্রাথমিক পরীক্ষা-নিরীক্ষা করে তাঁকে সিলেটের ওসমানী হাসপাতালে ভর্তির পরামর্শ দেন। এরপর স্বজনেরা তাঁকে সিলেটে নিয়ে যান। সেখানে করোনা আইসোলেশন ইউনিটে তাঁকে ভর্তি করা হয়। ১১ জুন তাঁর নমুনা সংগ্রহ করা হয়।

মৃত ব্যক্তির ছেলে মুঠোফোনে জানান, তাঁর বাবাকে সিলেট নগরে অবস্থিত বেসরকারি হাসপাতালে নিয়ে যেতে চাচ্ছিলেন। ওসমানী হাসপাতালের প্রধান ফটক পার হওয়ার সময় তিনি মারা যান। লাশ নিয়ে তাঁরা বাড়ি ফিরেছেন।

সিলেটের ওসমানী হাসপাতালে আইসোলেশন ইউনিটে দায়িত্বে থাকা চিকিৎসা কর্মকর্তা মাঈনুল ইসলাম রাত সাড়ে আটটার দিকে মুঠোফোনে বলেন, ‘রোগীর (মৃত ব্যক্তি) অবস্থা খারাপ ছিল। শ্বাসকষ্টসহ ফুসফুসে সমস্যা ছিল। অক্সিজেন দিয়ে চিকিৎসা চলছিল। বিকেলে শ্বাসকষ্ট খুব বেড়ে গিয়েছিল। হাসপাতালের আইসিইউতে সিট খালি ছিল না। তাই রোগীকে বেসরকারি কোনো হাসপাতালে আইসিইউতে নিয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয়। পরে জানতে পারি, ওই রোগী মারা গেছেন। ওই রোগীর করোনা ফলাফল এখনো পাওয়া যায়নি।’