মানব পাচারের মামলায় বাবা-ছেলে গ্রেপ্তার

মাদারীপুরে মানব পাচারের সঙ্গে জড়িত থাকার অভিযোগে র‌্যাবের হাতে গ্রেপ্তার বাবা–ছেলে। ছবি: প্রথম আলো
মাদারীপুরে মানব পাচারের সঙ্গে জড়িত থাকার অভিযোগে র‌্যাবের হাতে গ্রেপ্তার বাবা–ছেলে। ছবি: প্রথম আলো

লিবিয়ায় মানব পাচার চক্রের সঙ্গে জড়িত থাকার অভিযোগে মাদারীপুরের রাজৈর উপজেলার উত্তর আড়াইপাড়া গ্রামে বাবা-ছেলেকে গ্রেপ্তার করেছে র‌্যাব–৮। রাজশাহী নগরের রাজপাড়া থানার তেরখাদিয়া এলাকা থেকে গতকাল রোববার গভীর রাতে আটক করা হয়।

আজ সোমবার দুপুরে তাঁদের গ্রেপ্তার দেখিয়ে রাজৈর থানায় হস্তান্তর করা হয়েছে। গ্রেপ্তার দুজন হলেন রাজৈর উপজেলার উত্তর আড়াইপাড়া গ্রামের হানিফ বয়াতি (৬০) ও তাঁর ছেলে নাসির বয়াতি (২৭)।

আজ বিকেলে র‌্যাব-৮ মাদারীপুর ক্যাম্পের অধিনায়ক ও অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ তাজুল ইসলাম সংবাদ বিজ্ঞপ্তিতে জানান, গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব-৮–এর একটি দল রোববার গভীর রাতে রাজশাহীতে অভিযান চালিয়ে লিবিয়ায় মানব পাচারকারী চক্রের সক্রিয় সদস্য হানিফ বয়াতি ও তাঁর ছেলে নাসির বয়াতিকে গ্রেপ্তার করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তাঁরা মানব পাচার চক্রের সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করেন। দালাল হানিফ বয়াতি ও তাঁর ছেলে নাসির বয়াতি বাংলাদেশ থেকে লিবিয়ায় মানব পাচারের যাবতীয় আর্থিক লেনদেন ও লোক সংগ্রহের কাজ করেন। তাঁদের বিরুদ্ধে মাদারীপুরের রাজৈর থানা ও ঢাকার পল্টন থানায় মানব পাচার মামলা রয়েছে।

গত ২৮ মে রাত নয়টায় লিবিয়ার মিজদাহ এলাকায় ২৬ বাংলাদেশিসহ ৩০ অভিবাসীকে গুলি চালিয়ে হত্যা করে মানব পাচারকারীরা। এ ঘটনায় আহত হন ১১ জন। তাঁদের মধ্যে নিহত ১১ জন ও আহত ৪ জনের বাড়ি মাদারীপুরে। লিবিয়ার মিজদায় হত্যাকাণ্ডের ঘটনায় মাদারীপুরের বিভিন্ন থানায় পাঁচটি মামলা করেন নিহত ব্যক্তিদের স্বজনেরা। এসব মামলায় র‌্যাব-৮ ও পুলিশ এ পর্যন্ত ১০ আসামিকে গ্রেপ্তার করেছে।