মতলবে জ্বর-শ্বাসকষ্টে মৃত পাটকলশ্রমিক করোনা 'পজিটিভ'

করোনাভাইরাস। প্রতীকী ছবি
করোনাভাইরাস। প্রতীকী ছবি

চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে মৃত পাটকলশ্রমিক (৬২) করোনাভাইরাসে (কোভিড-১৯) সংক্রমিত ছিলেন। আজ মঙ্গলবার দুপুরে ঢাকার রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পাঠানো নমুনা পরীক্ষার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। গত শনিবার সকালে বাড়িতে মারা যান ওই শ্রমিক।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা নুসরাত জাহান মিথেন ওই পাটকলশ্রমিকের করোনা পজিটিভ হওয়ার সত্যতা নিশ্চিত করেছেন। তিনি বলেন, ৯ জুন জ্বর, সর্দি-কাশি ও শ্বাসকষ্ট নিয়ে চট্টগ্রাম থেকে ওই পাটকলশ্রমিক উপজেলার ফরাজীকান্দি ইউনিয়নে নিজ বাড়িতে আসেন। গত শনিবার (১৩ জুন) সেখানে মারা যান তিনি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা মেনে ওই দিনই পারিবারিক কবরস্থানে তাঁর লাশ দাফন করা হয়। এর আগে তাঁর নমুনা সংগ্রহ করে ঢাকার আইইডিসিআরে পাঠানো হয়। আজ মঙ্গলবার সেখানকার পাঠানো প্রতিবেদনে তাঁর করোনা শনাক্ত হয়।

নুসরাত জাহান বলেন, ওই পাটকলশ্রমিকের পরিবারের সদস্যদের ১৪ দিনের হোম কোয়ারেন্টিনে (সঙ্গনিরোধ) থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। তাঁর বাড়িটিও লকডাউন করা হয়েছে। তিনি আরও বলেন, আজ মঙ্গলবার উপজেলায় নতুন করে আরও দুজনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে এ উপজেলায় মোট ২৭ জন করোনায় সংক্রমিত হলেন। এর মধ্যে সুস্থ হয়েছেন ৮ জন।