ভাতা দিতে টাকা নেওয়ার অভিযোগ

টাঙ্গাইলের নাগরপুর উপজেলার পাকুটিয়া ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যানের বিরুদ্ধে বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধী ভাতা দিতে দুই শ টাকা করে নেওয়ার অভিযোগ উঠেছে। আজ মঙ্গলবার দুপুরে টাঙ্গাইল প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে এ অভিযোগ তোলা হয়েছে।

উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি আজাহারুল ইসলাম সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়ে শোনান। এতে পাকুটিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শামীম খানও উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে আজাহারুল ইসলাম বলেন, পাকুটিয়া ইউপির চেয়ারম্যান সিদ্দিকুর রহমান সামাজিক নিরাপত্তা ভাতা দিতে বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধী ব্যক্তিদের কাছ থেকে দুই শ করে টাকা নিচ্ছেন। ইউপির চৌকিদারের মাধ্যমে এ কাজ করা হয়। এর আগেও নতুন কার্ডধারীদের কাছ থেকে তিন হাজার টাকা করে নেওয়া হয়। এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) জানানো হলে তিনি ঘটনাস্থলে গিয়ে কার্ডধারীদের টাকা ফেরত দেওয়ার নির্দেশ দেন। কিন্তু এরপরও অনেককে টাকা ফেরত দেওয়া হয়নি।

লিখিত বক্তব্যে বলা হয়, এসব ব্যাপারে সুষ্ঠু তদন্তসহ আইনগত ব্যবস্থা নেওয়ার জন্য গত ২৭ মে জেলা প্রশাসকের কাছে স্থানীয় লোকজন লিখিত অভিযোগ দেন। জেলা প্রশাসকের কার্যালয়ের স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক শরিফ নজরুল ইসলামকে অভিযোগ তদন্তের দায়িত্ব দেওয়া হয়। গতকাল সোমবার তিনি তদন্তের জন্য সাক্ষীদের শুনানি গ্রহণ করেন। তাঁরা এ ঘটনার সুষ্ঠু তদন্তের দাবি জানান। একই সঙ্গে চেয়ারম্যানের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের দাবি জানান।

এ বিষয়ে জানতে চাইলে চেয়ারম্যান সিদ্দিকুর রহমান বলেন, তিনি ভাতা দেওয়ার কথা বলে কারও কাছ থেকে কখনো টাকা নেননি। রাজনৈতিক প্রতিপক্ষ তাঁর ভাবমূর্তি ক্ষুণ্ন করার জন্য নানা অপপ্রচার করছে।