সামাজিক যোগাযোগমাধ্যমে উগ্রবাদ ছড়ানোর অভিযোগে তরুণ গ্রেপ্তার

উগ্রবাদ ছড়ানোর অভিযোগে মোহাম্মদ আলী খানকে গ্রেপ্তার করেছে পুলিশ। ছবি: সংগৃহীত
উগ্রবাদ ছড়ানোর অভিযোগে মোহাম্মদ আলী খানকে গ্রেপ্তার করেছে পুলিশ। ছবি: সংগৃহীত

বাগেরহাটে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে উগ্রবাদ ছড়ানোর অভিযোগে এক তরুণকে গ্রেপ্তার করেছে পুলিশ। বুধবার দুপুরে বাগেরহাটের পুলিশ সুপারের কার্যালয়ে সংবাদ সম্মেলনে এই তথ্য জানানো হয়।

গ্রেপ্তার ওই তরুণের নাম মোহাম্মদ আলী খান (২৩)। তিনি জেলার মোড়েলগঞ্জ উপজেলার পৌর এলাকার উত্তর সরালিয়া গ্রামের বাসিন্দা।

পুলিশ বলছে, গ্রেপ্তার তরুণ কথিত সংগঠন ইসলামি আর্মি ফোর্সের (আইএএফ) সদস্য। তিনি সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যবহার করে উগ্রবাদে আহ্বান, প্রচার ও অর্থ সংগ্রহের চেষ্টার পাশাপাশি বিভিন্ন বাহিনী সম্পর্কে উসকানিমূলক বক্তব্য প্রচার করেছেন। মঙ্গলবার ভোর পাঁচটার দিকে পুলিশ তাঁকে নিজ বাড়ি থেকে গ্রেপ্তার করে। তাঁর বিরুদ্ধে মোড়েলগঞ্জ থানায় সন্ত্রাসবিরোধী আইনে মামলা করা হয়েছে।

সংবাদ সম্মেলনে পুলিশ সুপার পংকজ চন্দ্র রায় বলেন, গ্রেপ্তার আলী খান স্থানীয় একটি মহিলা মাদ্রাসায় (মনোয়ারা বেগম ইসলামিয়া মহিলা দাখিল মাদ্রাসা ও এসএ ক্যাডেট একাডেমি) নিরাপত্তারক্ষী হিসেবে চাকরি করতেন।

২০১৯ সালে তিনি একটি ফরম পূরণ করে কথিত আইএএফের সদস্য হন। এরপর থেকে তিনি মেইল, ফেসবুক মেসেঞ্জারের মাধ্যমে তাদের সঙ্গে যোগাযোগ রাখতেন। ওই সংগঠনের হয়ে চলতি মাসের ১১ জুন রাতে একটি ভিডিও ধারণ করে ইউটিউব ও ফেসবুকে আপলোড করেন এবং সংগঠনের জন্য আর্থিক সহযোগিতার আহ্বান জানান। এ ছাড়া মেইল পাঠিয়ে সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেডকে আইনের বিরুদ্ধাচারণ করে বিভিন্ন বাহিনীর সদস্যদের নামে বিভ্রান্তি ছাড়ান। এসব কর্মকাণ্ডের মাধ্যমে আতঙ্ক সৃষ্টি করছিলেন তিনি।

পুলিশ সুপার আরও বলেন, ওই তরুণ জিহাদের নামে ইসলামি আইন প্রতিষ্ঠার কথা বলে তাঁর বিকাশ নম্বর ও ব্যাংক হিসাব নম্বর দিয়ে অর্থ সংগ্রহের চেষ্টা করছিলেন। তিনি সরকার এবং বিভিন্ন বাহিনীকে সন্ত্রাসী হামলার হুমকিও দেন। এ ঘটনায় তাঁর বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনে মামলায় গ্রেপ্তার দেখিয়ে তাঁকে আদালতে পাঠানো হয়েছে।