ময়মনসিংহে পিসিআর ল্যাবে নমুনা পরীক্ষা স্থগিত

ময়মনসিংহ
ময়মনসিংহ

ময়মনসিংহ মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে কারিগরি ত্রুটি দেখা দেওয়ায় গতকাল বুধবার কোনো নমুনা পরীক্ষা হয়নি। পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত নমুনা পরীক্ষা বন্ধ থাকবে বলে নিশ্চিত করেছে সিভিল সার্জন কার্যালয়। তাই আজ বৃহস্পতিবার থেকে নতুন করে নমুনা সংগ্রহ বন্ধ থাকবে।

সিভিল সার্জন এ বি এম মসিউল আলম জানান, কারিগরি ত্রুটি ও ভবিষ্যতে নতুন টেস্ট কিট আসছে তাই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ জন্য তিনি দুঃখ প্রকাশ করে বলেন, আগামী দু এক দিনের মধ্যে এ সমস্যা সমাধান হয়ে যাবে। নমুনা সংগ্রহ শুরু হলে সবাইকে জানানো হবে। পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত হাসপাতালে নমুনা দিতে ভিড় না করার জন্য অনুরোধ জানিয়েছেন তিনি।

এ বিষয়ে ময়মনসিংহ মেডিকেল কলেজের অধ্যক্ষ চিত্তরঞ্জন দেবনাথ বলেন, কারিগরি ত্রুটির কারণে গতকাল মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের পিসিআর ল্যাব থেকে নমুনা পরীক্ষা সম্পন্ন হয়নি। তাই গতকাল কোনো রিপোর্ট দেওয়া সম্ভব হয়নি। পুনরায় ল্যাব চালু হলে পরবর্তীতে সঠিক রিপোর্ট দেওয়া হবে।

পিসিআর ল্যাব সূত্রে জানা যায়, বায়োসেফটি লেভেল-২ পর্যায়ের এই ল্যাবটি ১ এপ্রিল থেকে চালুর পর প্রতিদিন দুটি মেশিনের মাধ্যমে সর্বোচ্চ ৭৫২টি নমুনা পরীক্ষা করা হতো। এতে ময়মনসিংহ বিভাগের চার জেলার নমুনা নিয়মিত পরীক্ষা করা হতো।

স্বাস্থ্য বিভাগ সূত্র জানায়, গতকাল পর্যন্ত ময়মনসিংহ বিভাগে করোনা শনাক্তের সংখ্যা ২ হাজার ২২৪ জন। এ পর্যন্ত ময়মনসিংহ বিভাগে ২২ জন করোনায় মারা গেছেন।