চট্টগ্রাম মেডিকেলে বিএমএ-এসএএফের করোনা স্যাম্পল কালেকশন বুথ

সামাজিক দূরত্ব মেনে চট্টগ্রাম মেডিকেল কলেজ ও হাসপাতালে করোনা স‌্যাম্পল বুথ উদ্বোধন অনুষ্ঠানে বিএমএ, চট্টগ্রাম ও সালমা আদিল ফাউন্ডেশনের কর্মকর্তারা। ছবি: সংগৃহীত
সামাজিক দূরত্ব মেনে চট্টগ্রাম মেডিকেল কলেজ ও হাসপাতালে করোনা স‌্যাম্পল বুথ উদ্বোধন অনুষ্ঠানে বিএমএ, চট্টগ্রাম ও সালমা আদিল ফাউন্ডেশনের কর্মকর্তারা। ছবি: সংগৃহীত

কোভিড-১৯ উপসর্গধারী চিকিৎসকদের স্যাম্পল সংগ্রহের জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে একটি বুথ স্থাপন করা হয়েছে। চট্টগ্রাম মেডিকেল কলেজ ও হাসপাতালের শাহ আলম বীরউত্তম মিলনায়তনে এই কার্যক্রমের উদ্বোধন করা হয়।

বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ), চট্টগ্রাম ও সালমা আদিল ফাউন্ডেশন (এসএএফ) সম্প্রতি যৌথ উদ্যোগে বুথটি স্থাপন করে। উদ্বোধনী অনুষ্ঠানে বিএমএ চট্টগ্রামের সাধারণ সম্পাদক ডা. ফয়সাল ইকবাল চৌধুরী স্যাম্পল কালেকশন বুথ স্থাপন করায় সালমা আদিল ফাউন্ডেশনকে স্বাগত জানান। তিনি বলেন, এখানে সকাল ৯টা থেকে বেলা ১টা পর্যন্ত চিকিৎসকদের স্যাম্পল গ্রহণ করা হবে। এসএএফ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানায়।

এই বিষয়ে এসএএফের প্রতিষ্ঠাতা পরিচালক সালমা আদিল বলেন, ‘এই মহামারির সময়ে চিকিৎসকদের পাশে থাকাটাকে আমরা দায়িত্ব মনে করেছি।’ তিনি আরও বলেন, দেশজুড়ে করোনাভাইরাসের সংক্রমণ মোকাবিলায় সামনে থেকে কাজ করে যাওয়া চিকিৎসক, আইনশৃংঙ্খলা রক্ষাকারী বাহিনী, সাংবাদিকসহ পেশাজীবীদের ব্যাক্তিগত নিরাপত্তাসামগ্রী (পিপিই) প্রদান করেছে এসএএফ। এখন পর্যন্ত দেশজুড়ে কয়েক হাজার মানুষের ঘরে যেমন বাজার পৌঁছে দিয়েছে, তেমনি রান্না করা খাবারও দিচ্ছে প্রান্তিক মানুষকে। এ ছাড়া লকডাউনের কারণে কর্মহীন হয়ে পড়া মানুষকে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে আর্থিক সহায়তাও পাঠাচ্ছে এই ফাউন্ডেশন।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিএমএর সভাপতি অধ্যাপক ডা. মুজিবুল হক খান, চট্টগ্রাম মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. শামীম হাসান।

চট্টগ্রামের পাশাপাশি রাজধানী ঢাকাতেও করোনো উপসর্গ আছে—এমন ব্যক্তিদের স্যাম্পলও বিনামূল্যে গ্রহণের ব্যবস্থা করেছে এসএএফ। পাশাপাশি আক্রান্ত মৃত ব্যক্তির দাফনের ব্যবস্থা করছেন সালমা আদিল ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবকেরা।