অনলাইনে দাপ্তরিক কাজে জামালপুর জেলা প্রথম

জামালপুর জেলা প্রশাসন ই-নথিতে বা অনলাইনে দাপ্তরিক কাজ করে ভোগান্তি কমিয়ে সাধারণ মানুষের দোরগোড়ায় সরকারের সেবা প্রতিনিয়ত পৌঁছে দিচ্ছে। গত মে মাসের ই-নথির দাপ্তরিক কাজের মূল্যায়নের ভিত্তিতে মন্ত্রিপরিষদ বিভাগ গতকাল বৃহস্পতিবার জামালপুর জেলাকে বি-ক্যাটাগরির ২৭টি জেলার মধ্যে প্রথম বলে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দিয়েছে।

জেলা প্রশাসন সূত্র জানায়, জেলা প্রশাসন ডিজিটাল পদ্ধতিতে ই-নথি ব্যবস্থাপনার মাধ্যমে নাগরিকদের সেবাদান ও দাপ্তরিক কাজ সম্পাদনায় ২৭টি জেলার মধ্যে জামালপুর ২৬তম অবস্থানে ছিল। জামালপুরের জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক এই জেলার দায়িত্ব নেওয়ার পর দ্বিতীয়বারের মতো ই-নথির দাপ্তরিক কাজের মূল্যায়নে এই জেলা প্রথম হলো। গত এপ্রিল মাসেও প্রথম স্থান অধিকার করেছে। সেই প্রথম স্থান মে মাসেও ধরে রাখলেন তিনি।

জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক বলেন, সরকারের ই-নথি সেবা কার্যক্রমের মাধ্যমে জনগণকে কোনো প্রকার ভোগান্তি ছাড়া সরকারি দাপ্তরিক সেবা দেওয়ার প্রয়াস নিয়ে জেলা প্রশাসনের প্রতিটি বিভাগের কর্মকর্তারা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। যাতে ডিজিটাল বাংলাদেশের প্রকৃত সেবা পেতে ও সরকারের জনবান্ধব নীতি বাস্তবায়ন, ভোগান্তি হ্রাস এবং তথ্যপ্রযুক্তির মাধ্যমে কাজকে সহজ দুর্নীতিমুক্ত করে সাধারণ মানুষ প্রকৃত সেবা পেতে পারে। এই ধারা অব্যাহত রাখতে প্রতিটি বিভাগ আরও নিরলসভাবে কাজ করবে।