আমরা যেন সর্বোচ্চ মাত্রায় সতর্ক হই

করোনা পরিস্থিতির মধ্যেও ব্যাংক খোলা থাকছে। গ্রাহকদের সেবা দিচ্ছেন ব্যাংকের কর্মকর্তা–কর্মচারীরা। দায়িত্ব পালন করতে গিয়ে তাঁদের অনেকেই আক্রান্ত, মারা যাচ্ছেন কেউ কেউ।

ক্রীড়া ও সংস্কৃতি অঙ্গনের অনেকেও এখন আক্রান্ত। এসব অঙ্গনের বেশ কয়েকজনকে হারিয়েছি আমরা।

ব্যাংক, ক্রীড়া ও সংস্কৃতি—এই তিন অঙ্গনের করোনাযোদ্ধাদের প্রতি আমাদের ভালোবাসা ও শ্রদ্ধা। সমবেদনা তাঁদের স্বজন, সুহৃদ ও শুভাকাঙ্ক্ষীদের প্রতি।

করোনাভাইরাসে মারা যাওয়া বিভিন্ন শ্রেণি–পেশার ২২৪ জন নাগরিকের ছবি আজসহ গত চার দিনে প্রথম আলোর প্রথম পাতায় ছাপা হলো। এভাবে ছবি–পরিচয় প্রকাশ করে শ্রদ্ধাজ্ঞাপনের বিষয়টি দেশের সাংবাদিকতার ইতিহাসে নতুন।

সবার ছবি ছাপা সম্ভব নয়। কারণ, এ পর্যন্ত মৃতের সংখ্যা ১ হাজার ৩৮৮। তবে তাঁরা যেন সংখ্যায় হারিয়ে না যান, সে জন্য প্রতীকীভাবে এই শ্রদ্ধাজ্ঞাপনের বিশেষ উদ্যোগ।

একটি ছবি বা নাম–পরিচয় দিয়ে মৃত্যুর ক্ষতি পূরণ হয় না। প্রত্যেক মানুষের সঙ্গে যুক্ত একাধিক জীবন-জীবিকা। এই মানুষেরা বেঁচে থাকলে পরিবার ও দেশের জন্য নানাভাবেই ভূমিকা রাখার সুযোগ পেতেন। এই ক্ষতি কোনোভাবেই পূরণ হওয়ার নয়।

আমাদের ছেড়ে যাওয়া প্রিয় মুখগুলোর প্রতি বিনম্র শ্রদ্ধাজ্ঞাপন এবং শোকে স্তব্ধ পরিবারগুলোর প্রতি গভীর সমবেদনা জানানোই প্রথম আলোর মূল উদ্দেশ্য। আরেকটি উদ্দেশ্য, আমরা যেন করোনার আগ্রাসন ও ভয়াবহতা সম্পর্কে সর্বোচ্চ মাত্রায় সতর্ক হই, মেনে চলি সুরক্ষার সব রকম উপায়।

ব্যাংক খাত

মো. সামসুদ্দিন
সিটি ব্যাংক, প্রধান কার্যালয়, মৃত্যু ৩০ মে

মিজানুর রহমান
ক্যাশ অফিসার, রূপালী ব্যাংক, ফকিরাপুল, ৩ জুন

এ এইচ এম সিদ্দিক
সোনালী ব্যাংক, প্রধান কার্যালয়, মৃত্যু ১১ জুন

আবু হানিফ আকন্দ
জ্যেষ্ঠ কর্মকর্তা, রূপালী ব্যাংক, পটুয়াখালী, ১১ জুন

গিয়াস উদ্দিন চৌধুরী
ব্যবস্থাপক, ব্যাংক এশিয়া কক্সবাজার, মৃত্যু ১৪ জুন

সবুর হোসেন খান
এজিএম, সোনালী ব্যাংক আগারগাঁও শাখা, ১৮ জুন

সাংস্কৃতিক অঙ্গন

খায়রুল আলম
গিটার বাদক, নারায়ণগঞ্জ মৃত্যু ৬ এপ্রিল

মোস্তফা কামাল সৈয়দ
অনুষ্ঠান বিভাগের প্রধান এনটিভি, মৃত্যু ৩১ মে

মানিক চন্দ্র দাস
মহাকাল নাট্য সম্প্রদায় মৃত্যু ১২ জুন

ক্রীড়াঙ্গন

আবুল কাশেম
সহসভাপতি, রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটি, ১৬ এপ্রিল

মনসুর আহমেদ
সহসভাপতি, রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটি, ১৮ এপ্রিল

নুরুল হক
জাতীয় দলের সাবেক ফুটবলার, মৃত্যু ১৪ জুন

সংশোধনী
‘তাঁদের প্রতি শ্রদ্ধা’ শিরোনামে গত বুধবার প্রথম আলোয় প্রকাশিত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়া ১২০ জনের তালিকায় বরিশালের আওয়ামী লীগ নেত্রী সাহান আরা আবদুল্লাহর নাম ছাপা হয়েছে। পরিবারের পক্ষ থেকে বলা হয়েছে, সাহান আরা হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন, করোনাভাইরাসে নয়। অনিচ্ছাকৃত এই ভুলের জন্য আমরা দুঃখিত।

একই দিন উপকর কর্মকর্তা সুধাংশু কুমার সাহার মৃত্যুর তারিখ ৮ মে ছাপা হয়েছে, এটা হবে ৮ জুন। এ ছাড়া ৫১ নম্বর ছবির প্রকৃত নাম হবে উৎপল সাহা। ওই তালিকায় ৬৮তম ছবিটি ফারুক আহমেদের, তিনি নারায়ণগঞ্জে ইলেকট্রনিক ব্যবসায়ী, মারা গেছেন ৬ এপ্রিল। এ ছাড়া বৃহস্পতিবার সাংবাদিক আবুল হাসনাতের মৃত্যুর তারিখ উল্লেখ হয়েছে ৩০ জুন, এটি হবে ৩০ মে। এসব তথ্যবিভ্রাটের জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত।