চাঁদপুরে কোভিডে বৃদ্ধের মৃত্যু

চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় করোনাভাইরাসে (কোভিড-১৯) সংক্রমিত হয়ে এক বৃদ্ধ মারা গেছেন। আজ শুক্রবার বিকেল সাড়ে চারটায় উপজেলার ইসলামাবাদ ইউনিয়নে নিজ বাড়িতে মারা যান তিনি। দুই দফায় তাঁর নমুনা পরীক্ষার ফল পজিটিভ আসে। তিনি ২৫–২৬ দিন ধরে কোভিড–১৯–এ ভুগে মারা গেছেন।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা নুসরাত জাহান মিথেন আজ শুক্রবার বিকেলে বৃদ্ধের মৃত্যুর তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।
নুসরাত জাহান মিথেন বলেন, ওই ব্যক্তি ২৫-২৬ দিন আগে জ্বর, সর্দি–কাশি, শ্বাসকষ্ট ও হৃদ্‌যন্ত্রের সমস্যা নিয়ে ঢাকার হার্ট ফাউন্ডেশনে ভর্তি হন। সেখান থেকে নমুনা সংগ্রহ করে ঢাকার রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) পাঠানোর এক দিন পর তাঁর ফল পজিটিভ আসে। পরে ঢাকা থেকে বাড়িতে চলে আসেন তিনি। বাড়িতে তাঁকে আইসোলেশনে রাখার পর গত ১৫ জুন পুনরায় তাঁর নমুনা সংগ্রহ করে আইইডিসিআরে পাঠানো হয়। দ্বিতীয় পরীক্ষাতেও তাঁর করোনাভাইরাস পজিটিভ আসে। পরে তীব্র জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে আজ বিকেল সাড়ে চারটায় নিজ বাড়িতে মারা যান তিনি।
নুসরাত জাহান মিথেন আরও জানান, বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা মেনে পারিবারিক কবরস্থানে বৃদ্ধের লাশ দাফন করা হয়। তাঁর পরিবারের সদস্যদের ১৪ দিনের হোম কোয়ারেন্টিনে (সঙ্গনিরোধ) থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। তাঁর বাড়ি আগেই লকডাউন করা হয়েছিল।
জানা গেছে, এ নিয়ে এ উপজেলায় কোভিড–১৯–এ আক্রান্ত হয়ে মোট সাতজনের মৃত্যু হয়েছে। এ ছাড়া উপসর্গ নিয়ে মারা গেছেন ১৩ জন।