নরসিংদীতে কোভিড আক্রান্ত দুই নারীর মৃত্যু

করোনাভাইরাস। ছবি: রয়টার্স
করোনাভাইরাস। ছবি: রয়টার্স

গত ২৪ ঘণ্টায় নরসিংদী সদর উপজেলায় কোভিড–১৯ আক্রান্ত হয়ে দুই নারীর মৃত্যু হয়েছে। একই সময়ে নরসিংদীতে নতুন করে আরও ২২ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। জেলাজুড়ে মোট আক্রান্তের সংখ্যা ১ হাজার ৩৪১।

আজ রোববার বিকেলে প্রথম আলোকে এসব তথ্যের সত্যতা নিশ্চিত করেন সিভিল সার্জন মোহাম্মদ ইব্রাহিম।

এ নিয়ে জেলায় ৩১ জনের মৃত্যু হয়েছে। করোনাভাইরাসের উপসর্গ নিয়ে মারা গেছেন কমপক্ষে ৪০ জন।

মারা যাওয়া ওই দুই নারী হলেন, সদর উপজেলার মাধবদীর ছোট মাধবদী এলাকার সবিতা ভৌমিক (৪৪) ও চিনিশপুরের ঘোড়াদিয়া এলাকার জাহেদা বেগম (৫১)। সবিতা ভৌমিক আজ রোববার সকালে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ও জাহেদা বেগম গতকাল শনিবার বিকেল সাড়ে চারটায় নিজ বাড়িতে মারা যান।

খোঁজ নিয়ে জানা গেছে, জাহেদা বেগমের করোনাভাইরাসের উপসর্গ জ্বর–শ্বাসকষ্ট দেখা দিলে ১৮ জুন তিনি কোভিড–১৯ আক্রান্ত রোগীদের জন্য নির্ধারিত নরসিংদী জেলা হাসপাতালে নমুনা পরীক্ষা করান। ২১ জুন প্রাপ্ত ফলাফলে তাঁর করোনাভাইরাস শনাক্ত হয়। ১০ থেকে ১২ দিন ধরে তিনি জ্বর ও শ্বাসকষ্টে ভুগছিলেন। এ ছাড়া দীর্ঘদিন ধরে তিনি ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপের সমস্যায় ছিলেন।
অন্যদিকে সবিতা ভৌমিকও সম্প্রতি উপসর্গ নিয়ে নমুনা দিলে তাঁর করোনাভাইরাস সংক্রমণ পজিটিভ আসে।
ওই দুজনের মরদেহ সদর উপজেলার কুইক রেসপন্স টিমের (তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণকারী দল) মাধ্যমে স্বাস্থ্যবিধি মেনে দাফন ও সৎকার করা হয়।
সিভিল সার্জন কার্যালয় বলছে, ১৯ ও ২০ জুন করোনাভাইরাসে সংক্রমিত সন্দেহে ১৬৭ জনের নমুনা পরীক্ষার জন্য রাজধানীর মহাখালীর ইনস্টিটিউট অব পাবলিক হেলথে (আইপিএইচ) পাঠানো হয়। গতকাল শনিবার রাতে আসা নমুনা পরীক্ষার ফলাফলে নতুন করে ২০ জন করোনাভাইরাস শনাক্ত বলে জানানো হয়। নতুন আক্রান্তদের মধ্যে সদর উপজেলার আটজন, পলাশ উপজেলার পাঁচজন, রায়পুরা, মনোহরদী ও শিবপুর এই তিন উপজেলায় দুজন করে এবং বেলাব উপজেলায় একজন ব্যক্তি রয়েছেন। এ ছাড়া সদর উপজেলা থেকে আইইডিসিআরে পাঠানো ছয়টি নমুনার মধ্যে দুজনের পজিটিভ আসে।
নরসিংদীর সিভিল সার্জন মোহাম্মদ ইব্রাহিম জানান, নতুন করে আক্রান্তদের পরিবারের সদস্য ও সংস্পর্শে আসা লোকজনের নমুনা সংগ্রহ করা হচ্ছে এবং তাঁদের হোম কোয়ারেন্টিনে থাকতে বাধ্য করা হচ্ছে। এখন ২৫ জন আক্রান্ত ব্যক্তি ১০০ শয্যাবিশিষ্ট নরসিংদী জেলা হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। সুস্থ হয়েছেন ৮৭৫ জন।