সরাইলে স্বাস্থ্যকর্মী, বিজিবি সদস্যসহ ২০ জনের করোনা শনাক্ত

প্রতীকী ছবি। ছবি: রয়টার্স
প্রতীকী ছবি। ছবি: রয়টার্স

ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একজন স্টাফ নার্স, একজন স্বাস্থ্যকর্মী, সহকারী কমিশনারের (ভূমি) গাড়ির চালক, বিজিবির ৫ সদস্যসহ ২০ জনের শরীরে করোনাভাইরাস (কোভিড-১৯) শনাক্ত হয়েছে।

আজ রোববার বিকেলে ঢাকার রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) থেকে স্থানীয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠানো নমুনা পরীক্ষার প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। এটিই উপজেলায় এক দিনে সর্বোচ্চ সংক্রমণের সংখ্যা। এ নিয়ে সরাইল উপজেলায় মোট ৭১ জন করোনায় আক্রান্ত শনাক্ত হলেন। করোনায় এ পর্যন্ত মারা গেছেন ১ জন। সুস্থ হয়েছেন ৭ জন।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্র জানায়, সংক্রমিত নার্স ও স্বাস্থ্যকর্মীকে হাসপাতালে ভর্তি রেখে আইসোলেশনে রাখা হয়েছে। অন্য সংক্রমিত ব্যক্তিরা নিজ নিজ বাড়িতে আইসোলেশনে রয়েছেন। তাঁরা চিকিৎসকদের পরামর্শ মেনে চিকিৎসা নিচ্ছেন।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) আনাস ইবনে মালেক প্রথম আলোকে বলেন, ‘সরাইল উপজেলায় গত ৮ এপ্রিল থেকে আজ রোববার পর্যন্ত ৫৮৩ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে ৪৯৭ জনের ফলাফল আমরা পেয়েছি। যার মধ্যে ৭১ জন করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন। তাঁদের মধ্যে একজন মারা গেছেন। এখন পর্যন্ত সুস্থ হয়েছেন সাতজন।’

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. নোমান মিয়া বলেন, সংক্রমিত প্রত্যেক রোগীর বাড়ি ও তাঁদের আশপাশের বেশ কিছু বাড়ি লকডাউন করা হয়েছে। তাঁদের পরিবারের সদস্যদের হোম কোয়ারেন্টিনে থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এ এস এম মোসা প্রথম আলোকে বলেন, ‘সরাইলে এখন আশঙ্কাজনক হারে করোনার সংক্রমণ বাড়ছে। এখানে অসচেতনতার জন্য এমনটি হচ্ছে। মানুষকে স্বাস্থ্যবিধি মেনে চলতে ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম আরও জোরদার করা হবে।’