রূপপুর বালিশ-কাণ্ড: এক আসামির শর্তে জামিন

ফাইল ছবি
ফাইল ছবি

পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের ভবনের আসবাব ও অন্যান্য সামগ্রী অস্বাভাবিক দামে কেনাসংক্রান্ত দুর্নীতির এক মামলায় মজিদ সন্স কনস্ট্রাকশন লিমিটেড নামের ঠিকাদারি প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আসিফ হোসেনকে শর্ত সাপেক্ষে জামিন দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদারের ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চে তাঁর জামিন আবেদনের শুনানি নিয়ে আজ সোমবার এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী ফিদা এম কামাল। দুদকের পক্ষে শুনানি করেন আইনজীবী খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমিন উদ্দিন মানিক।

পরে আমিন উদ্দিন মানিক প্রথম আলোকে বলেন, দুই মামলায় জামিনের আবেদন করেন আসিফ হোসেন। এর মধ্যে একটিতে পাসপোর্ট জমা রাখা, বিদেশ না যাওয়া এবং তদন্তে হস্তক্ষেপ না করার শর্তে আসিফকে জামিন দিয়েছেন হাইকোর্ট। নিয়মিত আদালত (হাইকোর্ট) খোলার এক সপ্তাহ পর পর্যন্ত সময়ের জন্য ওই জামিন দেওয়া হয়। অপর মামলায় তাঁর জামিন আবেদন আগামী রোববার শুনানির জন্য রাখা হয়েছে।

হাইকোর্টের দেওয়া জামিনের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করবেন বলে জানিয়েছেন দুদকের আইনজীবী খুরশীদ আলম খান।

রাষ্ট্রপক্ষ ও দুদক আইনজীবীর তথ্যমতে, বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে পাবনার রূপপুর পারমাণবিক প্রকল্পের আবাসিক ভবনের আসবাব, বালিশসহ অন্যান্য সামগ্রী অস্বাভাবিক দামে কেনা দেখিয়ে অর্থ আত্মসাতের অভিযোগে গত বছরের ১২ ডিসেম্বর দুদকের পাবনা সমন্বিত জেলা কার্যালয়ে পৃথক মামলা করে দুদক। সেদিন থেকে আসিফ কারাগারে। দুই মামলায় ৭ কোটি ৪৯ লাখ ৪২ হাজার এবং ৭ কোটি ৪৮ লাখ টাকার দুর্নীতির অভিযোগ আনা হয়।