স্বাস্থ্যবিধি মেনে অধস্তন আদালতে দেওয়ানি মামলা ও আপিল দায়ের করা যাবে

ফাইল ছবি
ফাইল ছবি

স্বাস্থ্যবিধি মেনে অধস্তন আদালতে দেওয়ানি মামলা ও আপিল দায়ের করা যাবে বলে সিদ্ধান্তের কথা জানিয়ে বিজ্ঞপ্তি দিয়েছে সুপ্রিম কোর্ট প্রশাসন। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের সঙ্গে সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ বিচারপতিদের আলোচনাক্রমে ওই সিদ্ধান্ত হয়।

‘অধস্তন দেওয়ানি আদালতে মামলা ও আপিল দায়ের সম্পর্কিত প্র্যাকটিস (ব্যবহারিক) নির্দেশনা’ প্রসঙ্গে আজ বুধবার সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়।

বিজ্ঞপ্তির ভাষ্য, স্বাস্থ্যসেবা বিভাগ কর্তৃক জারি করা স্বাস্থ্যবিধি এবং শারীরিক ও সামাজিক দূরত্ব কঠোরভাবে অনুসরণ করে অধস্তন দেওয়ানি আদালতের সংশ্লিষ্ট সেরেস্তায় মোকদ্দমা ও আপিল দায়ের করা যাবে। এ ক্ষেত্রে সংশ্লিষ্ট দেওয়ানি আদালতগুলো স্ব স্ব সেরেস্তায় শারীরিক ও সামাজিক দূরত্ব বজায় রাখা নিশ্চিতের জন্য মোকদ্দমা ও আপিল দায়ের বা গ্রহণের প্রয়োজনীয় পদ্ধতি নির্ধারণ করবেন। দেওয়ানি মোকদ্দমা ও আপিল গ্রহণ করে সংশ্লিষ্ট আদালত দেওয়ানি কার্যবিধি অনুসরণ করে সমন জারি করবেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সুপ্রিম কোর্টের ১৫ জুনের বিজ্ঞপ্তিতে প্রচারিত নির্দেশনার ধারাবাহিকতায় অধস্তন দেওয়ানি ও ফৌজদারি আদালত এবং ট্রাইব্যুনালগুলো অতি জরুরি বিষয়সমূহ শারীরিক উপস্থিতি ছাড়া তথ্যপ্রযুক্তি ব্যবহার করে ভার্চ্যুয়াল শুনানির মাধ্যমে নিষ্পত্তি করবেন। করোনাভাইরাসের সংক্রমণ রোধে তথা বিচারক ও আইনজীবীসহ অন্যান্য সবার স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করার জন্য বর্তমানে তথ্যপ্রযুক্তি ব্যবহার করে ভার্চ্যুয়াল শুনানির মাধ্যমে পরিচালিত আদালতের কার্যক্রম একটি সাময়িক ব্যবস্থা মাত্র। পরিস্থিতির উন্নতি হওয়ামাত্রই পূর্ব প্রচলিত পদ্ধতি অনুসরণ করে বিচার কার্যক্রম পরিচালনার নির্দেশনা প্রদান করা হবে।

শেষাংশে বলা হয়, বিদ্যমান পরিস্থিতি বিবেচনায় তথ্যপ্রযুক্তি ব্যবহার করে ভার্চ্যুয়াল শুনানির মাধ্যমে পরিচালিত আদালতের কার্যক্রম সাময়িক ব্যবস্থা হিসেবে গণ্য করে সংশ্লিষ্ট সবাইকে সহযোগিতা করার জন্য অনুরোধ করা হলো। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে এবং পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত বলবৎ থাকবে।