যশোরে নতুন করে ৬০ জনের করোনা শনাক্ত

করোনাভাইরাস। প্রতীকী ছবি
করোনাভাইরাস। প্রতীকী ছবি

যশোরে নতুন করে ৬০ জনের শরীরে করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ শনাক্ত হয়েছে। এই নিয়ে জেলায় মোট করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হলেন ৭০১ জন। আজ বৃহস্পতিবার সন্ধ্যায় যশোরের সিভিল সার্জন শেখ আবু শাহীন প্রথম আলোকে এ তথ্য নিশ্চিত করেন।

সিভিল সার্জন জানান, গত মঙ্গলবার জেলা থেকে ২৪১টি নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ল্যাবে পাঠানো হয়। আজ সেখান থেকে নমুনা পরীক্ষার প্রতিবেদন আসে। প্রতিবেদনে জানা গেছে, ৫৯ জনের নমুনা পরীক্ষার ফল ‘পজিটিভ’। এটি এক দিনে যশোরে করোনা শনাক্তের সংখ্যার রেকর্ড। এ ছাড়া মাগুরায় অবস্থানরত যশোরের এক ব্যক্তির নমুনা পরীক্ষার ফল এদিন ‘পজিটিভ’ এসেছে। সব মিলিয়ে আজ জেলায় ৬০ জন নতুন আক্রান্তের খবর জানা গেছে।

সূত্র জানায়, জেলায় এ পর্যন্ত করোনা পরীক্ষার জন্য ৫ হাজার ১৩২ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। এসব নমুনা ঢাকার রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর), ইনস্টিটিউট অব পাবলিক হেলথ (আইপিএইচ), খুলনা মেডিকেল কলেজ এবং যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা করা হয়। এর মধ্যে ৪ হাজার ৪৭৮টি নমুনা পরীক্ষার প্রতিবেদন পাওয়া গেছে। ৬৫৪ জনের নমুনা পরীক্ষার রিপোর্ট এখনো অপেক্ষাধীন।

এখন পর্যন্ত প্রাপ্ত প্রতিবেদনে ৭০১ জনের রিপোর্ট করোনা পজিটিভ এসেছে। এসব আক্রান্ত ব্যক্তির মধ্যে ইতিমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ২৪০ জন এবং মারা গেছেন ১২ জন। বর্তমানে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে ৪২ জন জেলার বিভিন্ন সরকারি হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। অবশিষ্ট ৪০৭ জন বাড়িতে আইসোলেশনে থেকে চিকিৎসা নিচ্ছেন।