দিনাজপুরের ফুলবাড়ীতে করোনায় পোশাকশ্রমিকের মৃত্যু

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

দিনাজপুরের ফুলবাড়ী উপজেলায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মোহনা বেগম (২৪) নামের এক পোশাক কারখানার শ্রমিকের মৃত্যু হয়েছে। তিনি নওগাঁর বদলগাছীর নানার বাড়িতে নমুনা দিয়ে দিনাজপুরের ফুলবাড়ীর চাচার বাড়িতে এসে শোনেন করোনা ‘পজিটিভ’। পরে অবস্থার অবনতি ঘটলে ভর্তি হন দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে। সেখানেই চিকিৎসাধীন অবস্থায় গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় তিনি মারা যান।

মোহনা বেগম ফুলবাড়ী পৌর এলাকার উত্তর কৃষ্ণপুর গ্রামের মকছেদ আলীর মেয়ে। গতকাল রাতেই কোয়ান্টাম ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবী দল স্বাস্থ্যবিধি মেনে তাঁর দাফন সম্পন্ন করে।

পরিবার সূত্রে জানা যায়, কিছুদিন আগেই স্বামীর সঙ্গে বিবাহবিচ্ছেদ হয় মোহনার। এরপরই ঢাকায় একটি পোশাক কারখানায় চাকরি নেন তিনি। মাসখানেক পূর্বে ঢাকা থেকে নানাবাড়ি নওগাঁর বদলগাছীতে আসেন তিনি। গত মাসের শেষ সপ্তাহে শরীরে জ্বর-কাশি অনুভব করলে সেখানে করোনা পরীক্ষার নমুনা দিয়ে ফুলবাড়ীর চাচার বাড়িতে আসেন। গত শনিবার (২৭ জুন) নানাবাড়ি থেকে মুঠোফোনে জানানো হয়, মোহনার করোনা রিপোর্ট ‘পজিটিভ’। পরের দুদিনে শারীরিক অবস্থার অবনতি ঘটলে মোহনার চাচা তাঁকে সোমবার (২৯ জুন) দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করান। সেখানে চিকিৎসাধীন অবস্থায় আজ বৃহস্পতিবার সন্ধ্যায় তিনি মারা যান।

ফুলবাড়ী ‍উপজেলার ভারপ্রাপ্ত স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা এনায়েতুল্লা নাজিম করোনায় ওই পোশাকশ্রমিক নারীর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে আজ শুক্রবার প্রথম আলোকে বলেন, ২৯ জুন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ওই রোগীকে ভর্তি করা হয়। জ্বর ও কাশি বেশি হওয়ায় ওই দিনই তাঁকে এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় গতকাল তাঁর মৃত্যু হয়। স্বাস্থ্যবিধি মেনে তাঁকে দাফন করা হয়েছে। পরিবারের সদস্যদের হোম কোয়ারেন্টিনে থাকতে বলা হয়েছে।

এদিকে জেলা সিভিল সার্জন অফিস সূত্রে আজ জানা যায়, গত ২৪ ঘণ্টায় দিনাজপুর জেলায় নতুন করে করোনা শনাক্ত হয়েছে ৩৭ জনের। এটিই জেলায় এখন পর্যন্ত এক দিনে সর্বোচ্চ করোনা শনাক্তের সংখ্যা। এ নিয়ে জেলায় এখন মোট করোনা সংক্রমিতের সংখ্যা দাঁড়িয়েছে ৬৭৫। করোনা থেকে এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৩৫০ জন। আর মৃত্যুবরণ করেছেন ১৪ জন। বর্তমানে হোম আইসোলেশনে রয়েছেন ২৯০ জন, প্রাতিষ্ঠানিক আইসোলেশনে রয়েছেন ৮ জন ও হাসপাতালে ভর্তি আছেন ১৩ জন।